নবান্নে মমতার মুখোমুখি বিমান-সূর্য, করোনা যুদ্ধে পাশে থাকার আশ্বাস বামেদের

ফের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু মুখোমুখি হলেন। নবান্নে মঙ্গলবার বাম প্রতিনিধি দলকে নিয়ে বৈঠক করেন মমতা বন্দ্যোপাধ্যায়।

Written by SNS Kolkata | April 8, 2020 3:37 pm

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (File Photo: IANS)

ফের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু মুখোমুখি হলেন। নবান্নে মঙ্গলবার বাম প্রতিনিধি দলকে নিয়ে বৈঠক করেন মমতা বন্দ্যোপাধ্যায়। এই বৈঠকে বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু ছাড়াও উপস্থিত ছিলেন সিপিএমের রাজ্য সম্পাদক সুকান্ত মিশ্র, সিপিআইয়ের রাজ্য সম্পাদক স্বপন ব্যানার্জি, আরএসপি’র রাজ্য সম্পাদক মনোজ ভট্টাচার্য।

এদিন বিকেল সাড়ে তিনটের সময় বাম নেতাদের সঙ্গে বৈঠক করেন মুখ্যমন্ত্রী। এপ্রসঙ্গে মুখ্যমন্ত্রী জানিয়েছেন, বামফ্রন্টের নেতৃবৃন্দ এসেছিলেন। ওঁরা ওদের কথা বলেছেন। ভালো আলোচনা হয়েছে। আমি সহযোগিতা করতে বলেছি। ওনারা সহযোগিতা করবেন বলেছেন।
এদিকে, বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসুও সাংবাদিকদের জানান, ‘আমরা রণংদেহী হয়ে ওখানে যাইনি। আবার শোকাহত হয়েও বেরিয়ে আসিনি। এই পরিবেশে যেমন আলোচনা হওয়ার কথা তেমনই হয়েছে।

যদিও সূত্রের খবর, বৈঠকে চাল বিলি নিয়ে বামফ্রন্টের নেতৃবৃন্দের বক্তব্যের সঙ্গে কিছুটা কথাবার্তার অমিল হয়েছে মুখ্যমন্ত্রীর। সেই সঙ্গে বিভিন্ন জায়গায় লকডাউন মানছে না তৃণমূল নেতাদের একাংশ, সেই অভিযোগও মুখ্যমন্ত্রীর করেছেন বাম নেতৃবৃন্দ। মুখ্যসচিব রাজীব সিনহাকে এবিষয়ে দ্রুত পদক্ষেপের নির্দেশও দিয়েছেন মুখ্যমন্ত্রী।

প্রায় পৌনে দু’ঘণ্টা বৈঠক হয়। করোনা টেস্ট করা নিয়ে পরিকাঠামোর অভিযোগ তোলা হয়েছে এদিনের বৈঠক থেকে। এদিনের বৈঠকে বামেদের তরফে বেশ কিছু দাবি পেশ করা হয়েছে। বামেদের তরফে জনধন অ্যাকাউন্টে কেন্দ্রের কাছ থেকে ৫ হাজার এবং রাজ্যের কাছ থেকে ২ হাজার টাকা দাবি করা হয়েছে। সেই সঙ্গে পরিযায়ী শ্রমিকদের চিকিৎসার যথাযথ ব্যবস্থা, রেশন নিয়ে কালোবাজারি বন্ধ, প্রাথমিক চিকিৎসা কেন্দ্রে ফিভার ক্লিনিকের ব্যবস্থা ও জনসচেতনতায় জোর দেওয়ার দাবি করা হয় এদিনের বৈঠক থেকে।  এছাড়া সবর্দলীয় বৈঠকের প্রস্তাবও রাখা হয়েছে বামেদের পক্ষ থেকে।

করোনা যুদ্ধে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পাশে থাকবে বামেরা এই আশ্বাসও এদিন দেওয়া হয়েছে। তবে, সহযোগিতার আশ্বাস ছাড়া এদিন মুখ্যমন্ত্রীর কথায় উঠে এসেছে সৌহার্দ এবং সেই সঙ্গে এক হয়ে করোনা মোকাবিলার লড়াইয়ের কথা। বিমান বসু রাজনীতিতে মমতা বন্দ্যোপাধ্যায়ের অগ্রজ।

এই সময়ে দাঁড়িয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘বিমানদা আপনি মাস্ক পরেন না কেন? আপনার বয়স হয়েছে। আপনাকে খুব সাবধানে থাকতে হবে। যে কোনও অসুবিধা হলে আমাকে জানাবেন।’ মুখ্যমন্ত্রীর এই মন্তব্যে বিমান বসু বলেন, ‘বুড়ো হয়ে গিয়েছি। আমার মতো বুড়োর আর মাস্ক।’ একথা শোনার পর মমতা বলেন, আপনার মতো প্রবীণদের তো আরও বেশি করে মাস্ক পরা প্রয়োজন। এমনই এক পরিবেশে হাল ধরেন সুর্যকান্ত মিশ্র। তিনি মুখ্যমন্ত্রীকে উদ্দেশ্য করে বলেন, ‘ঠিকই বলেছেন। আমি বুঝিয়ে মাস্ক পরতে বলব।’

স্বাভাবিকভাবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আন্তরিকতায় যথেষ্টই খুশি বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু। উল্লেখ্য, কয়েকদিন আগে রাজ্য বামফ্রন্টের বৈঠকে মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করে তাঁর হাতে স্মারকলিপি তুলে দেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত হয়।

করোনা মোকাবিলা ও লকডাউন পরিস্থিতিতে সঙ্কট সামাল দিতে যে সর্বদলীয় বৈঠক হয়েছিল সেখানে যেসব বিষয় নিয়ে আলোচনা হয়েছিল তার অনেককিছু বাস্তবায়িত হয়নি বলে বামফ্রন্ট নেতৃবৃন্দ মনে করেছিলেন। সেখানে ত্রাণ বিলির প্রসঙ্গও ছিল। সেকারণেই মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করার সিদ্ধান্ত নেওয়া হয় বামফ্রন্টের বৈঠকে।

বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু চিঠি লেখেন মুখ্যমন্ত্রীকে। তারই পরিপ্রেক্ষিতে সোমবার নবান্ন থেকে আলিমুদ্দিন স্ট্রিটকে সবুজ সংকেত দেওয়া হয়। এদিন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে স্মারকলিপি তুলে দিয়েছেন বলে জানা গিয়েছে। এর আগে বিমানবাবু নবান্নে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করে বাম দলীয় কর্মীরা আক্রান্ত হচ্ছেন সেই বিষয় নিয়ে। সেই সময় বৈঠকের চেয়েও ফিসফ্রাই খাওয়া সংবাদের শিরোনামে আসে। সমালোচনার মুখে পড়তে হয় বাম নেতাদের। সেই বিতর্কে অনেকদিন পর ফের বিমান বসু নবান্নে গিয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক করলেন।