দক্ষিণবঙ্গে বৃষ্টির ঘাটতি মিটবে বঙ্গোপসাগরের নিম্নচাপে !

আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে উত্তর পূর্ব বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ সৃষ্টি হতে চলেছে। যার জেরে দক্ষিণবঙ্গে বৃষ্টি বাড়বে।

Written by SNS Kolkata | August 3, 2019 4:51 pm

প্রতীকী ছবি (File Photo: IANS)

জুন-জুলাই মাসে বৃষ্টির ঘাটতি মেটার আশা জাগাচ্ছে আগস্টের নিম্নচাপ। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে উত্তর পূর্ব বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ সৃষ্টি হতে চলেছে। যার জেরে দক্ষিণবঙ্গে বৃষ্টি বাড়বে।

বিশেষ করে আগামীকাল শনিবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়বে। যার জেরে জেলাতে মুষলধারে বর্ষণ হবে, কমবে বৃষ্টির ঘাটতি। রাজস্থান থেকে জামসেদপুর হয়ে মৌসুমী অক্ষরেখা দীঘা পর্যন্ত বিস্তৃত রয়েছে। যা পূর্ব মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত যাবে। যার জেরে আগামী ৮ আগস্ট পর্যন্ত নিম্নচাপের জেরে দক্ষিণবঙ্গের জেলায় ঝােড়াে ঝােড়াে হাওয়া সহ ভারী বৃষ্টি হবে। সমুদ্র উত্তাল হওয়ার সম্ভাবনা রয়েছে।

আগামী ৪ তারিখ থেকে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। যারা ইতিমধ্যেই গভীর সমুদ্রে গিয়েছে, তাদেরকেও রবিবারের আগে ফিরে আসতে নির্দেশ দেওয়া হয়েছে। 

এবছর বর্ষা এমনিতেই দেরি করে ঢুকেছে রাজ্যে। জুনের প্রথম সপ্তাহে যে বর্ষা ঢােকার কথা, তা এবার ২১ জুন এসেছে। তারপর গােটা জুন এবং জুলাই মাসে বৃষ্টির পরিমাণ কমই ছিল। ফলে রাজ্যে দক্ষিণবঙ্গে বৃষ্টির ঘাটতির পরিমাণ ৪৮ শতাংশ।

ধান চাষের জন্য যে পরিমাণ বৃষ্টি হওয়ার প্রয়ােজন তা হয়নি। শুধুমাত্র কলকাতাতেই গত দুমাসে বৃষ্টির ঘাটতির পরিমাণ ৫৮ শতাংশ। এখন আশা জাগাচ্ছে আসন্ন নিম্নচাপ।

শুক্রবারই দেশের বিভিন্ন রাজ্যে নিন্মচাপ সৃষ্টি হয়েছে। ছত্তিশগড়, রাজস্থান, অন্ধ্রপ্রদেশ, মধ্যপ্রদেশ ইত্যাদি রাজ্যে ঘূর্ণাবর্তের জেরে জন্য বৃষ্টি হচ্ছে। বঙ্গোপসাগরের হাওয়া মধ্যপ্রদেশের সেই ঘূর্ণাবর্তের দিকে ছুটে যাওয়ায় বিক্ষিপ্ত বৃষ্টি হয়ে চলেছে শুক্রবার থেকেই। তবে মুষলধারে নয়, এদিন বৃষ্টি হয়েছে বিক্ষিপ্তভাবে। সঙ্গে পাল্লা দিয়ে বৃদ্ধি পেয়েছে আর্দ্রতা। ভ্যাপসা গরমে জেরবার হতে হয়েছে।

শুক্রবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৬ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন আপেক্ষিক আদ্রর্তার পরিমাণ ছিল ৬৪ শতাংশ। আজ শনিবার তাপমাত্রা আরেকটু বাড়বে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

তবে রবিবার নিম্নচাপের বৃষ্টি হলে তাপমাত্রা এক ধাক্কায় বেশ খানিকটা কমে যাবে। প্রাথমিকভাবে উপকূলের জেলাগুলিতে বৃষ্টি হলেও, পরের দিকে দক্ষিণবঙ্গের পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ বাড়বে।

অন্যান্য রাজ্যের মতাে এই রাজ্যের দক্ষিণবঙ্গে মুষলধারে বৃষ্টি চলবে। যা দক্ষিণবঙ্গে বৃষ্টির ঘাটতির পরিমাণ মেটাবে বলে ইঙ্গিত দিচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। তবে উত্তরবঙ্গে আপাতত কোনও বৃষ্টির পূর্বাভাস নেই।