কয়লা পাচার কাণ্ডে গ্রেফতার লালা-ঘনিষ্ঠ ব্যবসায়ী

শুক্রবার গভীর রাতে পশ্চিম বর্ধমানের অন্ডাল থেকে কয়লা পাচার চক্রের মুল অভিযুক্ত অনুপ মাঝি ওরফে লালা ঘনিষ্ঠ ব্যবসায়ী রনধীর সিং-কে গ্রেফতার করে সিআইডি’র আধিকারিকরা। 

Written by SNS Assansol | March 14, 2021 9:43 pm

সিআইডি (Photo: Twitter/@CIDWestBengal)

কয়লা পাচার কাণ্ডে নয়া মোড়। রাজ্যের গোয়েন্দা সংস্থা সিআইডি’র হাতে গ্রেফতার লালা ঘনিষ্ঠ ব্যবসায়ী রনধীর সিং। শুক্রবার গভীর রাতে পশ্চিম বর্ধমানের অন্ডাল থেকে কয়লা পাচার চক্রের মুল অভিযুক্ত অনুপ মাঝি ওরফে লালা ঘনিষ্ঠ ব্যবসায়ী রনধীর সিং-কে গ্রেফতার করে সিআইডি’র আধিকারিকরা। 

সিআইডি’র একটি দল এদিন রাতে অন্ডালের কাজোড়ার বাড়ি থেকে গ্রেফতার করে রনধীর সিং কে। তাকে আদালতে তুলে হেফাজতে নিতে পারে সিআইডি। 

উল্লেখ্য গত ফেব্রুয়ারি মাসের পাঁচ তারিখে সিআইডি’র ডিআইজি অজয় ঠাকুরের নেতৃত্বে এক প্রতিনিধি দল বেআইনি কয়লা কাণ্ডের তদন্তে খনি শিল্পাঞ্চল আসানসোল দুর্গাপুর অন্ডাল রানিগঞ্জের একাধিক জায়গায় তল্লাশি অভিযান চালায়। সিআইডি আধিকারিকরা বেশ কয়েকটি অবৈধ কয়লা খনিতে নেমে মাপজোক করেন। সেই কাজে সহযোগিতা করে ইসিএলের সার্ভে দফতরের কর্মীরা। 

সিআইডি সূত্রের খবর মাপ করে সিআইডি আধিকারিকরা ওই সময় জানার চেষ্টা করেছিলেন কত হাজার টন কয়লা অবৈধভাবে তুলে কয়লা পাচারকারীরা পাচার করেছে। তার বাজার মূল্য কত তারও একটা ধারণাও পেয়েছেন তদন্তকারীরা। 

সিআইডির ডিআইজি অজয় ঠাকুরের অভিযানের এক মাস পর পর রনধীর সিং গ্রেফতার হওয়ায় প্রশ্ন উঠছে তাহলে কি সিবিআই, ইডির পর তারাও অবৈধ কয়লা পাচারে রাশ টানতে উদ্যোগী হল। অবৈধ কয়লা পাচারের কিংপিন অনুপ মাঝি ওরফে লালা’র এখনাে খোঁজ পায়নি কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। আদালতের নির্দেশে তার সম্পত্তি বাজেয়াপ্ত করার প্রক্রিয়াও শুরু হয়েছে। 

এই মামলায় অপর এক অভিযুক্ত যুব তৃণমূল নেতা বিনয় মিশ্র ফেরার। তাকে গ্রেফতারের জন্য ইতিমধ্যেই রেড কর্নার নােটিশ জারি করেছে সিবিআই। বিনয় মিশ্রের ভাইকে একাধিকবার জেরা করেছে সিবিআই। বাঁকুড়ায় কর্মরত বিনয় ঘনিষ্ঠ এক পুলিশ কর্তাকেও কলকাতার সিবিআইয়ের সদর দফতর নিজাম প্যালেসে ডেকেও জিজ্ঞাসাবাদ করা হয়েছে। 

দুদিন আগে পাচার কাণ্ডে যােগাযােগ থাকার অভিযােগে যুব তৃণমূল কংগ্রেস সভাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায়ের শ্যালিকার স্বামী ও শ্বশুরকে নােটিশ পাঠিয়েছে সিবিআই। তাদেরকে শীঘ্রই হাজির হতে বলা হয়েছে। 

কিছুদিন আগেই সিবিআই আধিকারিকরা কলকাতার পঞ্চসায়রে গিয়ে ডায়মন্ড হারবারের সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের স্ত্রী রুজির নারুলা ও তার বােন মেনকা গম্ভীরকেও এক প্রস্থ জিজ্ঞাসাবাদ করেছে। এসবের মধইে লালা-ঘনিষ্ঠ রনধীর সিং সিআইডি’র হাতে ধরা পড়ায় খনি অঞ্চলে প্রশ্ন উঠছে এবার কার পালা। সবার নজর সে দিকেই।