কলকাতার নগরপালের পদে ফিরলেন অনুজ শর্মা

লােকসভা নির্বাচন অবাধ ও শন্তিপূর্ণ করতেই নির্বাচন কমিশনের তরফ থেকে রাজ্য পুলিশের একাধিক পুলিশ কর্তাদের সরানাে হয়। তাদের মধ্যে ছিলেন কলকাতা পুলিশের নগরপাল অনুজ শর্মা, বিধাননগরে পুলিশ কমিশনার জ্ঞানবন্ত সিং সহ রাজ্য পুলিশের একাধিক শীর্ষ কর্তা।

Written by SNS Kolkata | May 27, 2019 3:13 pm

অনুজ শর্মা (File Photo: IANS)

লােকসভা নির্বাচন অবাধ ও শন্তিপূর্ণ করতেই নির্বাচন কমিশনের তরফ থেকে রাজ্য পুলিশের একাধিক পুলিশ কর্তাদের সরানাে হয়। তাদের মধ্যে ছিলেন কলকাতা পুলিশের নগরপাল অনুজ শর্মা, বিধাননগরে পুলিশ কমিশনার জ্ঞানবন্ত সিং সহ রাজ্য পুলিশের একাধিক শীর্ষ কর্তা। নির্বাচন চলাকলীনই এডিজি (সিআইডি) রাজীব কুমারকে কেন্দ্রীয় স্বরাষ্ট্র দফতরে পাঠানাে হয়। তাই নিয়ে রীতিমতাে নির্বাচন কমিশনের ওপর ক্ষোভ প্রকাশ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

নির্বাচন পর্ব মিটতে না মিটতেই নির্দেশিকা জারি করে আইপিএস আধিকারিকদের স্বপদে ফিরিয়ে আনা হয়েছে। তবে অন্যান্যদের সঙ্গেই রাজ্য প্রশাসনের তরফ থেকে রাজীব কুমারকেও পুনরায় এডিজি (সিআইডি) পদে যােগদানের নির্দেশ দেওয়া হয়েছে। অনুজ শর্মাকে এডিজি আইডি (অপারেশন) পদ থেকে সরিয়ে পুনর্বহাল করা হল কলকাতা পুলিশের নগরপাল হিসেবে। ডিরেক্টরেট অফ ইকোনমিক্স উইংসের এডিজি পদ থেকে সরিয়ে বিধাননগরের পুলিশ কমিশনার হিসাবে ফিরছে জ্ঞানবন্ত সিংও।

এছাড়া ডিআইজি (মেদিনীপুর রেঞ্জ) থেকে ব্যারাকপুর কমিশনারের পদে যােগ দেবেন দেবেন্দ্র প্রসাদ সিং, এসপি (বীরভূম) পদে আসছে শ্যাম সিং, এসপি (বীরভূম) থেকে বিধাননগর পুলিশ কমিশনারেটের ডিসি জোন-২ (এয়ারপাের্ট ডিভিশন) ফিরছেন অভারু রবীন্দ্রনাথ এবং এসপি (কোচবিহার) পদে যােগ দেবেন অভিষেক গুপ্তা তবে লােকসভা নির্বাচন কালে কলকাতা পুলিশের নগরপাল থাকা ডঃ রাজেশ কুমার, বিধাননগরের সিপি নটরাজন রমেশ বাবু, সিপি ব্যারাকপুর সুনীল কুমার চৌধুরি এবং এসপি (কোচবিহার) অমিত কুমার সিংকে এখনই কোনও পদে বহাল করা হচ্ছে না। তাঁদের ‘ওয়েটিংয়ে’ রাখা হয়েছে। আগামী কয়েক দিনের মধ্যেই আরও বেশ কিছু রাজ্য পুলিশের এসপি পদে বড়সর রদবদল হওয়ার কথা রয়েছে বলে প্রশাসণ সূত্রের খবর।