প্রাক্তন মাওবাদী ও কেএলও সদস্যদের চাকরি, একগুচ্ছ প্রকল্পের উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী মমতা

নেতাজি ইন্ডাের স্টেডিয়ামে রাজ্য সরকারের শিবির থেকে চাকরির নিয়ােগপত্র তুলে দেবার পাশাপাশি একগুচ্ছ প্রকল্পের উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Written by SNS Kolkata | January 29, 2021 6:14 pm

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Photo: SNS)

নেতাজি ইন্ডাের স্টেডিয়ামে রাজ্য সরকারের শিবির থেকে চাকরির নিয়ােগপত্র তুলে দেবার পাশাপাশি একগুচ্ছ প্রকল্পের উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কামতাপুরী লিবারেশন অর্গানাইজেশনের ৫৯৭ জন প্রাক্তন সক্রিয় কর্মী ও ৪১১ জন প্রাক্তন মাওবাদী সদস্যকে চাকরি দেওয়া হল। ওই শিল্প থেকে চাকরি দেওয়া হল সশস্ত্র হামলার শিকার ৩৬ জনের পরিবারের সদস্যকেও।

এই সাথে জঙ্গলমহলে তরুণ তরুণীদের স্থানীয় খেলােয়াড়দের মধ্যে থেকে ৪৯৯ জন চাকরি পেলেন। মুখ্যমন্ত্রী বললেন, আগামী তিন বছরে আরও ২৪ হাজার কনস্টেবল ও দু-হাজার চারশ জন এসআই নিয়ােগ করা হবে।

ঘােষণার পাশাপাশি মুখ্যমন্ত্রী উদ্বোধন করেন রাজারহাট নিউটাউনের আদিবাসী ভবন। সেখানে আদিবাসী মানুষেরা থাকার পাশাপাশি অনুষ্ঠিত করা যাবে সাংস্কৃতিক অনুষ্ঠান। বৃহস্পতিবার লেপচা ভবনেরও উদ্বোধন করেন মমতা। উদ্বোধন করেন আকাঙ্খা হাউজিং কমপ্লেক্স ও তারাপীঠের তােরণ ভার্চুয়ারি উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী। উদ্বোধন করেন বনরিনি প্রকল্পেরও।

মুখ্যমন্ত্রী আরও জানান, লিভ কম্পেনসেশন পে আগে ছিল তিরিশ দিন। সেটা ৫২ দিন করা হয়েছে, এই ছুটি বাড়িয়ে ৬০ দিন করে দেওয়া হবে। পুলিশকর্মীরা ছুটির মধ্যেও কাজ করেন। তারা যাতে কাজে উৎসাহ পান সেই কারণেই এই পদক্ষেপ করার কথা বলেন মুখ্যমন্ত্রী। পুলিশদের উৎসাহ দেওয়ার জন্য বিমা ছুটি সহ বৃহস্পতিবার একগুচ্ছ ঘােষণা করলেন।

মুখ্যমন্ত্রী বলেন, এই সময়ের জন্য ছয়টি নতুন পুলিশ কমিশনাটে তৈরি হয়েছে, নয়টি নতুন পুলিশ জেলা হয়েছে সাতটি নতুন পুলিশ ব্যাটেলিয়ন হয়েছে। এই কয়েক বছরের মধ্যে ১৬২ টি নতুন থানা হয়েছে। তৈরি হয়েছে ৪৮ টি মহিলা থানা। দক্ষতার বিচারে কলকাতা পুলিশ বাংলার পুলিশ সেরা। কোভিডের বিরুদ্ধে লড়াইয়ে ৭৫ জন পুলিশকর্মীর ইতিমধ্যে মৃত্যু হয়েছে। তাদের পরিবারকে আর্থিক সাহায্য ও চাকরি দিয়েছে সরকার।

কোভিডের সময় রাজ্য ও কলকাতা পুলিশের ভূমিকা ও রক্ত দানের একাধিক অনুষ্ঠান আয়ােজন নিয়েও সাধুবাদ দেন মমতা। যার ১৫ বছর হােমগার্ডে কাজ করেছেন, তাদের নিজের জায়গায় ফিরিয়ে দেওয়া হচ্ছে। পুলিশের কাজের জন্য একটি ওয়েলফেয়ার বাের্ড নতুন করে গড়ে তােলা হচ্ছে। রাজ্যজুড়ে পালিত হচ্ছে পুলিশ ডে।