রেড রােডে স্বাধীনতা দিবস

রবিবার দেশ জুড়ে পালিত হল দেশের ৭৫ তম স্বাধীনতা দিবস। তাই চারিদিকে পড়ে গেছে সাজো সাজো রব। তবে এবার রেড রােডে স্বাধীনতা দিবসের অনুষ্ঠান ৩০ মিনিটেই শেষ হল।

Written by SNS Kolkata | August 15, 2021 3:24 pm

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (ছবিঃএসএনএস)

রবিবার দেশ জুড়ে পালিত হল দেশের ৭৫ তম স্বাধীনতা দিবস। তাই চারিদিকে পড়ে গেছে সাজো সাজো রব। তবে এবার রেড রােডে স্বাধীনতা দিবসের অনুষ্ঠান ৩০ মিনিটেই শেষ হল। এবার স্বাধীনতা দিবস পালনের জন্য কোভিড বিধিও মেনে চলছে রাজ্য সরকার। তাই কোভিডের কথা মাথায় রেখেই এবারের অনুষ্ঠানের কর্মসুচি কাটছাট করা হয়েছে ।

এদিন রবিবার সকাল সাড়ে দশটা থেকে রেড রােডের অনুষ্ঠান শুরু হয়। সকাল সাড়ে দশটায় মঞ্চে উঠেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ১০:৩৩ মিনিটে পতাকা উত্তোলন হয়। এরপরেই পুলিশ আধিকারিকদের হাতে মেডেল তুলে দেবেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এদিন ‘অসামান্য কাজের জন্য কলকাতা পুলিশ কমিশনার সৌমেন মিত্র মুখ্যমন্ত্রীর হাত থেকে মেডেল পান। ১০:৩৯ মিনিটে রেড রােডে শুরু হয় প্যারেড। ১০:৪৪ মিনিট থেকে ১০:৫৭ মিনিট পর্যন্ত রাজ্য সরকারের বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পের ট্যাবলাে প্রদর্শন করা হয়। যেখানে মােট ৯ টি ট্যাবলাে ছিল।

প্রথমে থাকবে ‘লক্ষ্মীর ভান্ডার’ প্রকল্প। এরপর একে একে দেখা যাবে ‘স্টুডেন্টস ক্রেডিট কার্ড’, ‘দুয়ারে রেশন’, ‘দুয়ারে সরকার’, ‘খেলা হবে দিবস’, ‘কৃষক বন্ধু’, ‘জলস্বপ্ন’ , ‘নেতাজি’ , ‘একতাই সম্প্রীতি’র ট্যাবলাে। ১০.৫৭ মিনিটে রেড রােডে বাউল সঙ্গীত পরিবেশন করেন শিল্পীরা।

প্রায় ১০,৫৯ মিনিটে জাতীয় সঙ্গীত পরিবেশন করেন পুলিশ ব্যান্ড। বেলা এগারােটার মধ্যেই অনুষ্ঠান সম্পন্ন হয় রেড রােডে। এরপর পাশেই ময়দানে নেতাজির মূর্তির নীচে পুষ্পস্তবক দিয়ে শ্রদ্ধা জ্ঞাপন করেন মুখ্যমন্ত্রী। এমনকি এদিন পুলিশ স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক দেন।