রোজভ্যালি কাণ্ডে গৌতমের স্ত্রী শুভ্রা সিবিআই জালে

রােজভ্যালি কাণ্ডে সিবিআইয়ের হাতে গ্রেফতার হলেন রােজভ্যালি কর্তা গৌতম কুণ্ডুর স্ত্রী শুভ্রা কুণ্ডু।তাকে গ্রেফতার করে সল্টলেকের সিজিও কমপ্লেক্সে আনা হয়।

Written by SNS Kolkata | January 16, 2021 11:06 am

শুভ্রা কুণ্ড (ছবি: SNS Web)

এবার রােজভ্যালি কাণ্ডে সিবিআইয়ের হাতে গ্রেফতার হলেন রােজভ্যালি কর্তা গৌতম কুণ্ডুর স্ত্রী শুভ্রা কুণ্ডু। শুক্রবার তাকে গ্রেফতার করে সল্টলেকের সিজিও কমপ্লেক্সে আনা হয়। মুলত তদন্তে অসহযােগিতার অভিযােগেই সিবিআই শুভ্রাকে গ্রেফতার করেছে বলে জানা গিয়েছে।

সূত্রের খবর, প্রথমে শুভ্রাকে জিজ্ঞাসাবাদ করছিল সিবিআই। কিন্তু অভিযােগ, সেখানে শুভ্রা সিবিআইয়ের ক প্রশ্নের সদুত্তর দিতে পারেননি। এমনকি ইচ্ছাকৃতভাবে এড়িয়ে গেছেন বহু প্রশ্নের উত্তর। জানা গিয়েছে, সেই কারণেই মূলত শুভ্রাকে গ্রেফতার করেছে সিবিআই। খুব শীঘ্রই শুভ্রাকে সিবিআইয়ের বিশেষ আদালতে হাজির করা হবে।

সিবিআই সুত্র মারফত জানা গিয়েছে, গৌতম কুণ্ডু জেলে যাওয়ার পর থেকেই রােজভ্যালির সমস্ত দায়িত্ব গিয়ে পড়ে শুভ্রার কাঁধে। এমনকি ‘অদ্রিজা’ নামের যে দোকানটির নামে কোটি কোটি টাকা তছরুপের অভিযােগ ওঠে, তার দেখাশুনার দায়িত্ব ছিল শুভ্রা কুণ্ডুর উপর। এই টাকা তছরুপের ঘটনার তদন্ত করার সময় এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)-র এক কর্তা মনােজ কুমারের নাম জড়িয়ে পড়ে শুভ্রার সঙ্গে।

অভিযােগ ছিল, কিছু সুবিধা পাওয়ার বিনিময়ে তিনি তদন্তকে ভুল পথে চালিত করছিলেন। সেই সময় মনােজ কুমারকে গ্রেফতার করে পুলিশ। সিবিআইয়ের দাবি, রােজভ্যালির কোটি কোটি টাকা শুভ্রা পাচার করে দিয়েছে। রােজভ্যালি তদন্তে শুভ্রার বিরুদ্ধে বহু তথা প্রমাণ পেয়েছে সিবিআই।

কিন্তু জিজ্ঞাসাবাদে শুভ্রা সিবিআইকে কোনও সহযােগিতা ছিল না বলে অভিযােগ। বহু প্রশ্নের উত্তর বার বার এড়িয়ে যাচ্ছিল বলে সুত্র মারফত খবর। তাই সিবিআই তাকে হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদের সিদ্ধান্ত নেয় সিবিআই। সেই কারণেই শুভ্রাকে গ্রেফতার করা হয়েছে বলে সূত্রের খবর।

সিবিআই দাবি করেছে, জেল থেকে গৌতম কুণ্ড নিয়মিত শুভ্রার সঙ্গে কথা বলতো। সংস্থাতে কাকে কোন পদে রাখা উচিত, কাকে সরানাে উচিত, এই সমক্ত বিষয়ই শুভ্রাকে পরামর্শ দিতেন গৌতম। এমনকি টাকা কোথায় সরানাে হবে, এ ব্যাপারেও শুভ্রাকে পরামর্শ দিতেন গেীতম। সিবিআই মনে করছে শুভ্রা বিপুল পরিমাণ টাকা গৌতমের কথায় কোথাও সরিয়ে ফেলেছেন।

এমনকি বিদেশেও টাকা পাচার হয়ে গিয়ে থাকতে পারে বলে তদন্তকারীরা মনে করছেন। তাই শুভ্রাকে হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করলে শুভ্রা তদন্তকারীদের সব জানিয়ে দিতে পারে বলে মনে করছে সিবিআই। এমনকি যে রােজভ্যালি কাণ্ডে যেসব টাকার খোঁজ এখনও পাওয়া যায়নি, তার সন্ধানে সিবিআই বিভিন্ন জায়গাতে তল্লাশি অভিযান চালাবে বলে জানা গিয়েছে।

রােজভ্যালির বিরুদ্ধে প্রায় ১৭ হাজার কোটি টাকা তছরুপের অভিযােগ রয়েছে। ইডি এবং সিবিআই দুই কেন্দ্রীয় সংস্থাই এই মামলার তদন্ত করছে। গৌতমের পাশাপাশি এই মামলাতে দুই সাংসদ তাপস পাল ও সুদীপ বন্দ্যোপাধ্যায়কে গ্রেফতার করা হয়।