প্রয়াত প্রাক্তন সাংসদ কৃষ্ণা বসু

প্রয়াত প্রাক্তন তৃণমূল সাংসদ কৃষ্ণা বসু। শনিবার সকালে শহরের একটি বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

Written by SNS Kolkata | February 23, 2020 11:12 am

প্রয়াত প্রাক্তন সাংসদ কৃষ্ণা বসু। (Photo: IANS)

প্রয়াত প্রাক্তন তৃণমূল সাংসদ কৃষ্ণা বসু । শনিবার সকালে শহরের একটি বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৯ বছর।

পরিবার সূত্রে খবর, দীর্ঘদিন ধরেই হৃদরােগজনিত সমস্যায় ভুগছিলেন তিনি। তাঁর শারীরিক অবস্থার অবনতি হওয়ায় বাইপাস লাগােয়া একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয় তাঁকে সেখানেই মৃত্যু হয় কৃষ্ণা বসুর।

প্রসঙ্গত, তিনি ছিলেন নেতাজির ভাইপাে শিশরকুমার বসুর স্ত্রী। তিনি নিজেও দীর্ঘ দিন অধ্যাপনা করেছেন। এছাড়াও দেশের নেতাজি গবেষকদের মধ্যে অন্যতম ছিলেন তিনি।

তাঁর জন্ম অবিভক্ত ভারতের ঢাকা শহরে। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে স্নাতকত্তোর হন তিনি।

১৯৯৬ সালে তিনি প্রথম রাজনীতিতে পা রাখেন। এই বছর লােকসভা নির্বাচনে কংগ্রেসের প্রার্থী হন তিনি। ভােটে জিতে সেই বছরই প্রথম সাংসদ হন কৃষ্ণা বসু। এরপর তৃণমুলের জন্মলগ্ন থেকেই তিনি মমতা বন্দ্যোপাধ্যায়ের নীতি আদর্শকে সমর্থন করে তাঁর পাশে এসে দাঁড়িয়েছেন।

১৯৯৮ সালে তৃণমূল কংগ্রেসের হয়ে ভােটে লড়ে তিনি যাদবপুর কেন্দ্র থেকে সাংসদ হন। তিনবার সাংসদ থাকাকালীন বিভিন্ন কমিটির গুরুত্বপূর্ণ দায়িত্ব সামলেছেন তিনি।

নেতাজি প্রসঙ্গে তাঁর লেখা বইগুলি বিশেষ জনপ্রিয়। কৃষ্ণা বসুর মৃত্যুতে গভীর শােকপ্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানান, কৃষ্ণা বসুর আকস্মিক প্রয়াণে আমি শােকস্তব্ধ। এক ভালবাসার মানুষকে হারালাম।

তিনি নেতাজি পরিবারের সদস্য হওয়ার পাশাপাশি ছিলেন সমাজ সংস্কারক, কবি এবং বিশিষ্ট শিক্ষাবিদ। তৃণমুল পরিবারের কাছে তিনি মায়ের মতাে ছিলেন। বাংলা সংস্কৃতি এবং সমাজে তাঁর অবদান অনস্বীকার্য বলেও জানান মুখ্যমন্ত্রী।