করোনাকে তুড়ি মেরে উড়িয়ে রবিবারে চেনা ভিড় শহরের বাজারে

লকডাউন কাটতে না কাটতেই শহরবাসী ফিরল স্বমহিমায়। প্রশাসনিক রোখটোক না থাকলে করোনাকে যে থোরাই কেয়ার করে তা ফের একবার শহরের চেনা ছবিতে ধরা পড়ল।

Written by Sriparna Barman Kolkata | July 27, 2020 11:00 am

করোনাকে তুড়ি মেরে উড়িয়ে রবিবারে চেনা ভিড় শহরের বাজারে। (Photo: Kuntal Chakrabarty/IANS)

লকডাউন কাটতে না কাটতেই শহরবাসী ফিরল স্বমহিমায়। প্রশাসনিক রোখটোক না থাকলে করোনাকে যে থোরাই কেয়ার করে তা ফের একবার শহরের চেনা ছবিতে ধরা পড়ল। রবিবার সকালে পাড়ার মোড়ের চায়ের দোকনের আড্ডা থেকে ছুটির দিন শহরে বিভিন্ন প্রান্তে বাজারগুলিতে ভিড় ছিল চোখে পড়ার মতো।

সামাজিক দূরত্ব মানা দূর অস্ত সুরক্ষাবিধিও তোয়াক্কা না করে জমিয়ে বাজার করা চলল। লেক মার্কেট থেকে বেহালা বাজার, মানিকতলা থেকে খিদিরপুর বাজারে রবির সকাল থেখেই উপচে পড়া ভিড়। শহর জুড়ে মাস্ক আপ কলকাতা অভিযান উঠল শিকেয়।

ক্রেতা বিক্রেতাদের অনেকেই মাস্ক ছাড়াই বাড়ির বাইরে বেরিয়ে পড়েছেন। সামাজিক দূরত্ব বিধিও অনেক জায়গায় মানছেন না প্রায় অধিকাংশ মানুষ, একই সঙ্গে নিয়মমাফিকভাবেই চলল পুলিশের মাইকিংয়ের মাধ্যমে সচেতনতা মূলক প্রচার। তবে বলা বাহুল্য শনিবার শহরে কড়া লকডাউনে বাড়িতে কার্যত বন্দিদশায় কাটিয়ে রবিবারও প্রশাসনিক নির্দেশে কর্ণপাত করছেন না অনেকেই।

ফলে ফের রবিবার বেলা বারোটা পর্যন্ত শহরের বিভিন্ন এলাকা থেকে ২৪১ জনকে গ্রেফতার করে পুলিশ। সুরক্ষা বিধি লঙঘন থেকে শুরু করে পুলিশি নির্দেশ অমান্য করার মত একাধিক অভিযোগে এদের গ্রেফতার করা হয়েছে। আটক করা হয়েছে চারটি গাড়ি।

মাস্ক পরে বাড়ির বাইরে বের হওয়ার জন্য ১৩৯ জনের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হয়েছে। পথেঘাটে যত্রতত্র থুতু ফেলায় ২৮ জনের বিরুদ্ধে সুনির্দিষ্ট পদক্ষেপ নিয়েছেন কর্তব্যরত পুলিশকর্মীরা।