কোভিড বিধি মেনে ১২ ফেব্রুয়ারি থেকে স্কুল খােলার ভাবনা শিক্ষামন্ত্রী

আগামী ১২ ফেব্রুয়ারি শুক্রবার থেকে স্কুল খােলার ইচ্ছা প্রকাশ করলেন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

Written by SNS Kolkata | February 3, 2021 1:12 pm

পার্থ চট্টোপাধ্যায় (File Photo: IANS)

আগামী ১২ ফেব্রুয়ারি শুক্রবার থেকে স্কুল খােলার ইচ্ছা প্রকাশ করলেন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। আপাতত নবম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের জন্যই স্কুল খােলার ভাবনা রয়েছে বলে জানিয়েছেন তিনি। কোভিড বিধি মেনেই ক্লাস হবে। নবম শ্রেণির নিচের স্তরে কবে থেকে ক্লাস হবে তা নিয়ে কোনও মন্তব্য করেননি শিক্ষামন্ত্রী।

মঙ্গলবার সাংবাদিক বৈঠক করে এই ভাবনার কথা জানিয়েছেন শিক্ষামন্ত্রী। আরও জানিয়েছেন, আজ, বুধবার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে তাঁর বৈঠক রয়েছে। কলেজ-বিশ্ববিদ্যালয় খােলার ব্যাপারে সেখানে আলােচনা হবে। সেই মতাে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন পার্থ।

প্রসঙ্গত, গত বছরের মার্চ মাস থেকে যে লকডাউন শুরু হয়, সেই সময় থেকেই রাজ্যের সমস্ত স্কুল কলেজ বন্ধ। অভিভাবকদের অনুমতিক্রমে নবম, দশম, একাদশ, দ্বাদশ শ্রেণির পড়ুয়ারা গত বছরের ২১ সেপ্টেম্বর থেকে স্কুলে যেতে পারবে, এমনটাই জানিয়েছিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। যদিও রাজ্য সরকার ওই সিদ্ধান্তে সায় দেয়নি। 

পার্থ জানিয়ে ছিলেন, পরিস্থিতি স্বাভাবিক না হলে এ রাজ্যে স্কুল কলেজ খােলা হবে না। যদিও তার আগেই এ রাজ্যে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়সহ সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে বলে রাজ্য সরকার ঘােষণা করেছিল। তারপর সেই মেয়াদ বাড়ে।

৩০ নভেম্বর রাজ্য সরকার নির্দেশিকা জারি করে জানায়, নভেম্বর পর্যন্ত অঙ্গনওয়াড়ি- সহ রাজ্যের সমস্ত স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় বন্ধ থাকবে। ওই সময়ের মধ্যে শিক্ষক শিক্ষিকা অথবা পড়য়া, কেউই শিক্ষাপ্রতিষ্ঠানগুলিতে ঢুকতে পারবেন না।