কলকাতায় আবার চলবে ডাবল ডেকার বাস, উদ্বোধন মুখ্যমন্ত্রীর

কলকাতায় আবার ফিরে আসছে ডাবল ডেকার বাস। মঙ্গলবার নবান্নের সামনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উদ্বোধন করলেন এই নতুন পরিষেবা।

Written by SNS Kolkata | October 14, 2020 5:40 pm

ডাবল ডেকার বাস উদ্বোধন করছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। (Photo: IANS)

কলকাতায় আবার ফিরে আসছে ডাবল ডেকার বাস। কলিকাতা চলিয়াছে নড়িতে নড়িতে– রবিঠাকুরের কবিতার এই অনুভূতিটা যে পরিবহণ যানে সত্যি হয়ে ওঠে, কলকাতার নস্ট্যালজিয়ার সঙ্গে জড়িত সেই ডাবল ডেকার বাস আবার চলবে রাজপথে। মঙ্গলবার নবান্নের সামনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উদ্বোধন করলেন এই নতুন পরিষেবা। 

উদ্বোধনী অনুষ্ঠানে এদিন উপস্থিত ছিলেন পুলিশের উচ্চপদস্থ কর্তারা। তবে পরিবহণ মন্ত্রী শুভেন্দু অধিকারী এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন না। 

কলকাতায় প্রথম ডাবল ডেকার বাস চালু হয়েছিল ১৯২৬ সালে। কালীঘাট থেকে শ্যামবাজার পর্যন্ত চলত সেই বাস। নব্বইয়ের দশক থেকে ডাবল ডেকার বাসের সংখ্যা কমতে থাকে। ২০০৫ সালের পর একেবারেই বন্ধ হয়ে যায় এই ডাবল ডেকার বাস পরিষেবা। সেই সূত্রে বলা যায়, আবার পনেরাে বছর পরে কলকাতার রাস্তায় নামল ডাবল ডেকার বাস। 

পরিবহণ দফতর বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছে কলকাতার সংস্কৃতি ও ঐতিহ্যবাহী অচেনা স্থানগুলিকে জনমুখী করে তােলার উদ্দেশ্যে ডাবল ডেকার বাস পরিষেবা শুরু করা হল। পুজোর মধ্যেই চালু হয়ে যাবে এই পরিষেবা। সকাল সাড়ে দশটা এবং সকাল সাড়ে এগারােটা– দিনে দু’বার করে চলবে এই বাস। আপাতত দু’টি বাস নামানাে হচ্ছে। পরে আরও দশটি বাস নামানাের পরিকল্পনা রয়েছে। বাসে আসন সংখ্যা ৪৫। দু’টি দোতলা বাস চালু করতে খরচ হয়েছে ৯০ লক্ষ টাকা। জামসেদপুরের ‘বেবকো’ নামে সংস্থা বাসগুলি তৈরি করেছে। 

বাসে উঠতে গেলে অনলাইনে টিকিট বুকিং করতে হবে। আপাতত সীমিত সংখ্যক যাত্রী চড়তে পারবেন এই বাসে। কলকাতার ভ্রমণসূচিতে থাকছে ভিক্টোরিয়া মেমােরিয়াল, ফোর্ট উইলিয়াম, সেন্ট জন্স চার্চ, জিপিও, কার্জন পার্ক টাউন হল, ইডেন গার্ডেন্স, লালদিঘি, প্রিন্সেপ ঘাট, বাবুঘাটের মতাে কলকাতার দর্শনীয় স্থানগুলি। বিভিন্ন জেলার লােকশিল্পীরা। www.wbtdcl.com-এই ওয়েবসাইটে আগামী ২৩ অক্টোবর থেকে এই ডাবল ডেকার বাসে চড়ার জন্য বুকিং করা যাবে। 

লন্ডনের মতাে কলকাতার এই ডাবল ডেকার বাসগুলির ছাদও খােলা থাকবে। চওড়া সিঁড়ি, প্যানিক বাটন, সিসি টিভি ইত্যাদি নিয়ে অত্যাধুনিক প্রযুক্তিতে তৈরি হয়েছে এই বাস। মঙ্গলবার এই বাসের উদ্বোধনী মঞ্চে মুখ্যমন্ত্রী বলেন, কলকাতা থেকে উড়ান-পরিষেবা চালু করার জন্যও তিনি উদ্যোগী হয়েছিলেন। বিমান মন্ত্রককে এবার অনুরােধ করা হবে বিমানের সংখ্যা বাড়ানাের জন্য। মমতা জানান, মুখ্যসচিব আগেই অ্যাভিয়েশন দফতরকে এই বিষয়ে চিঠি দিয়েছিলেন।

মুখ্যমন্ত্রী এদিন জানিয়েছেন, দুর্গাপুজোয় সর্বোচ্চ দু’শাে জনকে নিয়ে জমায়েত বা অনুষ্ঠান করা যাবে। তার বেশি সংখ্যক লােককে রাখা যাবে না। তবে এই সংখ্যক লােকের মধ্যে দূরত্ব বজায় রাখতে হবে। মাস্ক পুরাও বাধ্যতামূলক।