পুনর্বাসনের দাবিতে জেলাশাসকের অফিসে বিক্ষোভ-ডেপুটেশন

রাজ্য সড়ক সম্প্রসারণের পরিপ্রেক্ষিতে মেচদা-ঘাটাল পর্যন্ত রাস্তার দু’পাশে ক্ষতিগ্রস্ত কয়েক হাজার দোকানদার ক্ষুদ্র ব্যবসায়ী আতঙ্কিত অবস্থায় দিন কাটাচ্ছে।

Written by SNS West Medinipur | February 24, 2021 7:30 pm

প্রতীকী ছবি (File Photo: iStock)

পূর্ব ও পশ্চিম মেদিনীপুর জেলার ঘাটাল-পাঁশকুড়া ৪ নম্বর রাজ্য সড়ক সম্প্রসারণের পরিপ্রেক্ষিতে মেচগ্রাম থেকে ঘাটাল পর্যন্ত রাস্তার দু’পাশে ক্ষতিগ্রস্ত কয়েক হাজার দোকানদার ক্ষুদ্র ব্যবসায়ী বর্তমানে আতঙ্কিত অবস্থায় দিন গুজরান করছে।

এই ক্ষুদ্র ব্যবসায়ী ও দোকানদারেরা পুনর্বাসনের দাবিতে আন্দোলনের প্ল্যাটফর্ম হিসাবে গঠন করেছেন, ‘ঘাটাল-পাঁশকুড়া রাজ্য সড়ক পার্শ্বস্থ ক্ষুদ্র ব্যবসায়ী সমিতি’। ওই সমিতির পক্ষ থেকে ২৩ ফেব্রুয়ারি মঙ্গলবার মেদিনীপুরে ডি.এম অফিসে বিক্ষোভ-ডেপুটেশনের কর্মসুচি হয়।

ডিএম’র অনুপস্থিতিতে এ.ডি.এম (এল, আর) স্মারকলিপি গ্রহণ করে দাবিগুলি মানকি দৃষ্টিতে দেখার আশ্বাস দেন। বক্তব্য রাখেন, সমিতির উপদেষ্টা ও মেদিনীপুর ক্ষুদ্র ব্যবসায়ী পুনর্বাসন সংগ্রাম সমিতির মুখপাত্র নারায়ণ চন্দ্র নায়ক, সমিতির সভাপতি শক্তিপদ আদক, অফিস সম্পাদক অঞ্জন জানা প্রমুখ।

প্রতিনিধি দলে ছিলেন সমিতির উপদেষ্টা নারায়ণ চন্দ্র নায়ক, শক্তিপদ আদক, পুলিন সাউ, কৃষ্ণমােহন মাজি প্রমুখ। ওই কর্মসূচিতে প্রায় তিন শতাধিক দোকানদারেরা উপস্থিত ছিলেন। বিক্ষোভকারীরা জেলা পরিষদের পূর্ত কর্মাধ্যক্ষ এবং পূর্ত দফতরের সুপারিনটেন্ডিং ইঞ্জিনিয়ার অফিসেও ডেপুটেশনের মাধ্যমে স্মারকলিপি পেশ করেন।

বিক্ষোভ সভায় সমিতির উপদেষ্টা নারায়ণ চন্দ্র নায়ক বলেন, প্রশাসন আমাদের দাবিগুলি সহানুভূতির সাথে বিবেচনা না করলে সমিতি আগামী দিনে বৃহত্তর আন্দোলনের কর্মসুচি নিতে বাধ্য হবে।

প্রসঙ্গত, উল্লেখ্য, কেন্দ্রীয় সড়ক দফতরের অর্থানুকূল্যে রাজ্য সড়ক দফতর ১৬৬ কোটি ৮৮ লক্ষ টাকা ব্যয়ে রাস্তাটি সম্প্রসারণের কাজে হাত দিয়েছে। ৭ মিটার চওড়া রাস্তাটি সম্প্রসারণের পর ৩ মিটার বেড়ে হবে ১০ মিটার। দু’দিকে ৫ ফুট থাকবে ফুটপাত। রাস্তার উচ্চতা হবে ২ ফুট। কাজের সময়সীমা দেওয়া হয়েছে ৯০০ দিন।

এজন্য ৪৫ টি কালভার্ট নতুন করে নির্মিত হবে। সম্প্রতি পূর্ত দফতরের পক্ষ থেকে মাইক প্রচার করে রাস্তা পার্শ্ববর্তী দোকান সরিয়ে নেওয়ার কথা ঘােষণা করা হয়েছে।