করোনায় রাজ্যে মৃত বেড়ে ৬৮, নতুন করে আক্রান্ত ৮৫

গত চব্বিশ ঘন্টায় করোনায় আক্রান্তের সংখ্যা এক লাফে বাড়ল ৮৫ জন, মৃত ৭ জন। ফলে এখনও পর্যন্ত রাজ্যে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১৩৪৪।

Written by SNS Kolkata | May 6, 2020 6:59 pm

প্রতিকি ছবি (File Photo: AFP)

গত চব্বিশ ঘন্টায় করোনায় আক্রান্তের সংখ্যা এক লাফে বাড়ল ৮৫ জন, মৃত ৭ জন। ফলে এখনও পর্যন্ত রাজ্যে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১৩৪৪ এবং মোট মৃতের সংখ্যা বেড়ে ৬৮। এই মুহুর্তে করোনায় চিকিৎসাধীন ৯৪০ জন। গত চব্বিশ ঘন্টায় সুস্থ হয়ে ছাড়া পেয়েছেন ৪৬ জন। মোট রোগমুক্তের সংখ্যা ২৬৪ জন।

মঙ্গলবার নবান্নের সাংবাদিক সম্মেলনে এই তথ্য দিলেন রাজ্যের স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। সোমবারই মুখ্যসচিব জানিয়েছিলেন এখন থেকে রাজ্য সরকার মোট ‘কানফার্মড’ করোনা আক্রান্তের সংখ্যা জানানো হবে। এখন থেকে আর করোনা অ্যাক্টিভ রোগি অর্থাৎ এই মুহুর্তে মোট কতজনের শরীরে কোভিড ১৯ সক্রিয় রয়েছে তা দেওয়া হবে না।

সেইমতো সোমবার থেকেই করোনা আক্রান্তের সংখ্যা হাজারের ওপরে পৌছে গিয়েছে। মঙ্গলবার যা পৌছেছে ১৩৪৪’এ। যে হিসেরে সঙ্গে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া পরিসংখ্যানের সঙ্গেও আর কোনও ফারাক থাকছে না।

রাজ্যের স্বরাষ্ট্রসচিব মঙ্গলবার জানান, রাজ্যের রেশন ব্যবস্থায় উপকৃত ৯ কোটি ৯৫ লক্ষ মানুষ। এর মধ্যে ৬৫ লক্ষ মানুষের ডিজিটাল রেশন কার্ড না থাকলেও কুপন দেওয়া হচ্ছে। সব মিলিয়ে প্রায় দশ লক্ষ মানুষ বিনামুল্যে রেশন পাচ্ছেন। রাজ্যের দুস্থ মানুষদের এখন খাদ্যের প্রয়োজন। খাদ্যসাথী প্রকল্পে প্রায় সাড়ে ৯ কোটি মানুষ রেশন পাচ্ছে। রেশন সামগ্রী বিতরণের অগ্রাধিকার রাজ্য সরকারেরই। রেশন নিয়ে কেন্দ্রের এখনও অর্থসাহায্য করেনি বলে দাবি করেন স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়।

প্রসঙ্গত, করোনা আবহে রেশন বন্টনে দুর্নীতির অভিযোগ বারবার উঠেছে এই রাজ্যে। এই নিয়ে সরকারের বিরুদ্ধে সোচ্চার হয়েছেন বিরোধীরা। মঙ্গলবার স্বরাষ্ট্রসচিব কার্যত স্বীকার করে নেন, রেশন বন্টনে দু-একটি জায়গায় কিছু বিক্ষিপ্ত ঘটনা ঘটেছে। কিছু অসাধু মানুষ সমস্যার সৃষ্টি করেছে। কিন্তু এর বিরুদ্ধে পুলিশ ও খাদ্য দফতর যৌথভাবে ব্যবস্থা নিয়েছে।

করোনা পরিস্থিতিতে গত দেড় মাসে ৩৫৯ জনকে শোকজ করা হয়েছে। ৬৪ জন ডিলারকে সাসপেন্ড করা হয়েছে। ২৫ জনের শাস্তি হয়েছে। আলাপন বন্দ্যোপাধ্যায় বলেন, রাজ্যে প্রায় সব জায়গায় সামাজিক দূরত্ব বজায় রেখে রেশন নিচ্ছে মানুষ।