চোপড়ায় ৪ শিশুর মৃত্যু, রাজ্যপালের দ্বারস্থ তৃণমূলের বিশেষ প্রতিনিধিদল

Written by SNS February 13, 2024 12:33 pm

চোপড়া, ১৩ ফেব্রুয়ারি: উত্তর দিনাজপুরে বিএসএফ-এর চূড়ান্ত গাফিলতি। দুর্ঘটনায় চার শিশু মৃত্যু। ঘটনার প্রতিবাদে আন্দোলনে নামল তৃণমূল কংগ্রেস। ঘটনাস্থল চোপড়ায় নীরব প্রতিবাদে নামল রাজ্যের শাসক দল। ঘটনাটি ঘটেছে চোপড়া থানার দাসপাড়ার চেতনাগছ বর্ডার আউটপোস্ট (বিওপি) এলাকায়।

জানা গিয়েছে, এখানকার কাঁটাতার সংলগ্ন সড়কের পাশের নয়ানজুলি বরাবর জেসিবি দিয়ে মাটি কেটে নালা তৈরি করছিল বিএসএফ। ঘটনাস্থলের আশেপাশে খেলছিল বেশ কয়েকজন শিশু। সেসময় ঘটে যায় মর্মান্তিক ওই দুর্ঘটনা। জেসিবি দিয়ে মাটি কাটার সময় মাটি ধসে নালায় চাপা পড়ে যায় বেশ কয়েকটি শিশুটি। মাটি চাপা পড়ে মৃত্যু হয় চার শিশুর। পুলিস এবং স্থানীয় পঞ্চায়েতের অভিযোগ, ঘটনার সময় বিএফএফ তৎপর হলে ওই চার শিশুর মৃত্যু হতো না। তাছাড়া মাটি কাটার কাজ শুরুর আগে থেকেই সতর্ক হওয়ার প্রয়োজন ছিল সীমান্তরক্ষী বাহিনীর। প্রশ্ন উঠছে, এরকম একটি কাজ করার সময় শিশুদের ওখানে আটকানোর কোনও ব্যবস্থা করা হল না কেন?

বিষয়টি নিয়ে বিএফএফ-এর বিরুদ্ধে অভিযোগ জানাতে রাজ্যপালের কাছে রাজ্যের শাসকদল তৃণমূল একটি বিশেষ প্রতিনিধি দল পাঠাচ্ছে। ইতিমধ্যে ওই প্রতিনিধি দল রাজ্যপালের সঙ্গে দেখা করার জন্য রাজভবন থেকে সময় চেয়ে নিয়েছে। এই ১২ সদস্যের প্রতিনিধি দলে রয়েছেন মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য, ফিরহাদ হাকিম, অরূপ বিশ্বাস, উদয়ন গুহ, ব্রাত্য বসু, ড. শশী পাঁজা, বীরবাহা হাঁসদা, গৌতম দেব, সাংসদ দোলা সেন, প্রতিমা মণ্ডল, কুণাল ঘোষ ও জগদীশ চন্দ্র বর্ম বসুনিয়া। সূত্রের খবর, এই ১২ জনের প্রতিনিধিদল বিষয়টি খতিয়ে দেখতে চোপড়ার দুর্ঘটনাস্থলও পরিদর্শনে যাচ্ছে।