বুলবুল ঝুঁকে বাংলাদেশের দিকে, গতিপথে এ রাজ্যের সুন্দরবন

আগামী ছ’ঘণ্টার ঘূর্ণিঝড় বুলবুল পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশে উপকূলের কাছে আসবে, শনিবার সকালে এ রাজ্যে এবং বাংলাদেশের উপকূলে তা আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে।

Written by SNS Kolkata | November 8, 2019 1:47 pm

প্রতিকি ছবি (Photo: IANS)

আগামী ছ’ঘণ্টার ঘূর্ণিঝড় বুলবুল পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশে উপকূলের কাছে আসবে, শনিবার সকালে এ রাজ্যে এবং বাংলাদেশের উপকূলে তা আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে।

আগামী ৪৮ ঘণ্টায় বুলবুলের প্রভাবে দক্ষিণবঙ্গের তিন জেলায় ভারী বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। আবহাওয়া অফিস সূত্রে খবর শুক্রবার থেকে দক্ষিণবঙ্গের আকাশ মেঘলা হতে শুরু করবে। শনিবার শুরু হবে বৃষ্টি। শুক্রবার বিকেলের পর ঘূর্ণিঝড় ভয়ঙ্কর আকার ধারণ করতে পারে বলে আশঙ্কা করছেন আবহাওয়াবিদরা। শনিবার তা ভয়ঙ্কর হতে পারে।

ওডিশা, বাংলা হয়ে এই ঝড় বুলবুল যাবে বাংলাদেশের দিকে। যদিও কোন এলাকায় ঝড় প্রথম আছড়ে পড়বে তা নিশ্চিত করে বলা যাচ্ছে না এখনই। বৃহস্পতিবার দুপুর ৩’টের সময় নিম্নচাপের অবস্থান ছিল কলকাতা থেকে প্রায় ৯৩০ কিলােমিটার দূরে।

বুলবুলের কারণে ইতিমধ্যেই উপকূলবর্তী এলাকায় জারি হয়েছে সতর্কতা। সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে মৎস্যজীবীদের। ঝড়ের গতিপ্রকৃতির দিকে নজর রেখে পূর্ব মেদিনীপুরের রামনগর ব্লক প্রশাসন ইতিমধ্যে প্রশাসনিক বৈঠক সেরে ফেলেছে। সাইক্লোন সেন্টারগুলি প্রস্তুত রাখা, যাতে আপৎকালীন পরিস্থিতিতে মানুষজনকে সরিয়ে আনা যায়।

যদিও এই মুহুর্তে পর্যটকদের জন্য ফিরে যাওয়ার কোনও সতর্কবার্তা নেই। আবহাওয়া এখনও পর্যন্ত স্বাভাবিক রয়েছে। যেন কোনওভাবে গুজব না ছড়ায় তার জন্য মাইকে প্রচার চলছে দিঘা, শঙ্করপুর, মন্দারমণিতে। যদিও বৃহস্পতিবার বিকেল থেকেই সমুদ্রে নামতে নিষেধাজ্ঞা জারি করেছে দিঘা-মন্দারমণি-তাজপুর পর্যটন কেন্দ্র। উত্তর ২৪ পরগনার বসিরহাট, হিঙ্গলগঞ্জ, সন্দেশখালি এলাকায় সতর্কতামূলক ব্যবস্থা নিচ্ছে প্রশাসন।