কোন কারণের উপর ভিত্তি করে করোনা মৃত্যু, মুখ্যসচিবের কাছে ব্যাখ্যা চাইল কেন্দ্রের টিম

ঠিক কিসের উপর ভিত্তি করে করোনা মৃত্যুর সংখ্যা ঠিক হচ্ছে তা জানতে চাইল সরাষ্ট্রমন্ত্রক গঠিত আন্তঃমন্ত্রক টিম। একটি দীর্ঘ চিঠি পাঠানো হয়েছে মুখ্যসচিবের কাছে।

Written by SNS Kolkata | April 23, 2020 6:15 pm

প্রতীকী ছবি (File Photo: IANS)

ঠিক কিসের উপর ভিত্তি করে করোনা মৃত্যুর সংখ্যা ঠিক হচ্ছে তা জানতে চাইল সরাষ্ট্রমন্ত্রক গঠিত আন্তঃমন্ত্রক টিম। বুধবার রাজ্যের মুখ্যসচিব রাজীব সিনহার কাছে চিঠি পাঠিয়ে এ ব্যাপারে জানতে চাইলেন কেন্দ্রের তরফে কলকাতায় আসা প্রতিনিধি দলের প্রধান তথা প্রতিরক্ষা মন্ত্রকের অতিরিক্ত সচিব অপূর্ব চন্দ্র।

একটি দীর্ঘ চিঠি পাঠানো হয়েছে মুখ্যসচিবের কাছে। সেই চিঠিতে রাজ্য সরকারের কাছে তারা ঠিক কি কি তথ্য আশা করছেন এবং জেলা পরিদর্শনের জন্য কি কি সাহায্য তারা রাজ্যের কাছে চাইছেন তা বিস্তারিতভাবে জানানো হয়েছে। সেইসঙ্গে কোথায় কোথায় তারা পরিদর্শনে যেতে চান তাও উল্লেখ করা হয়েছে চিঠিতে।

বাংলায় করোনা আক্রান্ত হয়ে কতজনের মৃত্যু হয়েছে। সে বিষয়ে সরকারের বিরুদ্ধে তথ্য গোপনের অভিযোগ এনেছে বিরোধীরা। অডিট টিম মৃত্যুর সংখ্যা ঠিক করতে পারে না। বিশেষজ্ঞ চিকিৎসকই পারে এর প্রকৃত পরিসংখ্যান দিতে। এই অভিযোগকে সামনে রেখে রাজ্যের বিরুদ্ধে সরব হয়েছে বাম, কংগ্রেস, বিজেপি নেতারা। এঁদের প্রত্যেকে এ বিষয়ে বক্তব্য প্রায় একই রকম।

মুখ্যসচিবকে পাঠানো চিঠিতে অপূর্ব চন্দ্র লিখেছেন, রাজ্য সরকার টিমের সঙ্গে সহযওগিতা করার সিদ্ধান্ত নিয়েছেন। সে কারণে রাজ্যের স্বাস্থ্যদফতর যেন এ বিষয়ে একটি প্রেজেন্টেশন দেয় তাদের কাছে। সেখানে কি কি তারা জানতে চান তাও আগাম তুলে ধরা হয়েছে।

এক, পর্যাপ্ত টেস্ট কি রাজ্যে হচ্ছে? টেস্টিংয়ের ব্যবস্থা যে রয়েছে রাজ্যে তা পুরোমাত্রায় ব্যবহার করা হচ্ছে কিনা? কি কি প্রোটোকল রয়েছে? কি মাত্রায় টেস্ট করার অনুমোদন দেওয়া হয়েছে? পিপিই মাস্ক কত দেওয়া হয়েছে? কোভিড হাসপাতাল এবং সাধারণ হাসপাতালে কত দেওয়া হয়েছে? অক্সিজেন বেড ও আইসিইউ বেড ও ভেন্টিলেটারের ব্যবস্থা সংখ্যায় কত?

কলকাতা, হাওড়া , উত্তর চব্বিশ পরগণা এবং পুর্ব মেদিনীপুরের কোভিড সেন্টার সম্পর্কে জানতে চাওয়া হয়েছে। কারণ এই চার জেলার চার্জে রয়েছেন অপুর্ব চন্দ্রের নেতৃত্বাধীন টিম। তবে সবচেয়ে যেটা গুরুত্বপূর্ণ আক্রান্তদের মৃত্যুর কারণ কিসের ভিত্তিতে স্থির হচ্ছে তাও জানতে চাওয়া হয়েছে।