কলকাতায় পৌঁছেছে করােনার ভ্যাকসিন কোভ্যাকসিন

বুধবার কলকাতায় এসে পৌঁছেছে ভারত বায়ােটেকের তৈরি করােনা ভ্যাকসিন কোভ্যাকসিন । ডিসেম্বর মাস থেকেই এই ভ্যাকসিনটির তৃতীয় পর্যায়ের ট্রায়াল শুরু হবে কলকাতায়।

Written by SNS Kolkata | November 26, 2020 7:26 pm

কোভ্যাকসিন (Photo: Twitter|@ashishtripatiit)

বুধবার কলকাতায় এসে পৌঁছেছে ভারত বায়ােটেকের তৈরি করােনা ভ্যাকসিন কোভ্যাকসিন। ইতিমধ্যেই হায়দ্রাবাদ থেকে সেগুলিকে নিয়ে আসা হয়েছে নাইসেডে। ডিসেম্বর মাস থেকেই এই ভ্যাকসিনটির তৃতীয় পর্যায়ের ট্রায়াল শুরু হবে কলকাতায়। 

সূত্রের খবর, কলকাতা পুরসভার প্রশাসক মণ্ডলীর চেয়ারম্যান ফিরহাদ হাকিমকে এই ভ্যাকসিনটির প্রথম ডােজ দেওয়া হতে পারে। স্বেচ্ছাসেবক হিসেবে নাম লিখিয়েছেন কলকাতা পুরসভার প্রাক্তন ডেপুটি মেয়র অতীন ঘােষও। বর্তমানে স্বেচ্ছাসেবকের খোঁজ চলছে রাজ্যজুড়ে। 

প্রসঙ্গত, করােনা ভাইরাসের হাত থেকে সাধারণ মানুষকে রক্ষা করার জন্য দীর্ঘদিন ধরেই ভ্যাকসিন আবিষ্কারে লড়াই চালিয়ে যাচ্ছে ভারত তথা বিশ্বের বহু দেশের বিজ্ঞানীরা। ভারতের নিজস্ব ভ্যাকসিন কোভ্যাকসিন তৈরি করছে ভারত বায়ােটেক এবং আইসিএমআর। 

সূত্রের খবর, তৃতীয় পর্বে ট্রায়ালের জন্য ২৬ হাজার জনকে এই ভ্যাকসিনটি দেওয়া হবে। এখনাে পর্যন্ত দিল্লি এবং হায়দ্রাবাদের ভ্যাকসিনের ট্রায়াল চলছে। ডিসেম্বর মাস থেকেই পশ্চিমবঙ্গে হতে পারে এই ভ্যাকসিনটির ট্রায়াল। 

নাইসেডের তরফে জানানাে হয়েছে। স্বেচ্ছাসেবকদের ২৮ দিনের ব্যবধানে দুটি ডােজ দেওয়া হবে। গােটা প্রক্রিয়া শেষ করতে আগামী বছরের ফেব্রুয়ারি মাস হয়ে যাবে। এ রাজ্যে এক হাজার স্বেচ্ছাসেককের উপর পরীক্ষামূলকভাবে প্রয়ােগ হবে এই ভ্যাকসিন। 

নাইসেড সূত্রে দাবি, একটি ফোন নম্বর দেওয়া হবে নাইসেডের তরফে। যাঁরা ফোনে যােগাযােগ করবেন, প্রাথমিক বাছাইয়ের পর তাঁদের ডেকে শারীরিক পরীক্ষা হবে। ভ্যাকসিনগুলি সংরক্ষণ করা হয়েছে মাইনাস ৪ ডিগ্রি তাপমাত্রায়।

ইতিমধ্যেই এই ভ্যাকসিনের ট্রায়াল কর্মসূচি কিভাবে হবে তা নির্দিষ্ট করতে কলকাতা পুরসভার সঙ্গে বৈঠক করছেন নাইসেড। সূত্রের খবর, ফিরহাদ হাকিম স্বেচ্ছাসেবক হিসেবে ভ্যাকসিনটির প্রথম ভােজ নিতে ইচছুক। তবে এই বিষয়ে এখনাে পর্যন্ত তিনি কিছু জানাননি। 

নাইসেডের অধিকর্তার কথায়, বহু মানুষ স্বেচ্ছাসেবক হিসেবে নিজেদের নাম নথিভুক্ত করছেন। তবে এক্ষেত্রে তারা শারীরিকভাবে কতটা সক্ষম এবং তাদের কোনাে অন্যান্য রােগ আছে কিনা বা তাদের বয়স কত এই বিষয়গুলি দেখার পরে তাদের ট্রায়ালে অংশ নেওয়ার জন্য অনুমতি দেওয়া হবে।