করােনা আবহেই মাধ্যমিক? প্রস্তুতি শুরু করল পর্ষদ

করােনা আবহে রাজ্যের সমস্ত সরকারি স্কুল অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হলেও মাধ্যমিক পরীক্ষার প্রস্তুতি সেরে রাখছে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ।

Written by SNS Kolkata | April 21, 2021 6:21 pm

প্রতীকী ছবি (File Photo: iStock)

করােনা আবহে রাজ্যের সমস্ত সরকারি স্কুল অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হলেও মাধ্যমিক পরীক্ষার প্রস্তুতি সেরে রাখছে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ। মাধ্যমিক পরীক্ষা বাতিল হওয়া নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত রাজ্য সরকারের তরফে ঘােষণা করা হয়নি। নিজেদের মতাে করে প্রস্তুতি সেরে রাখতে চাইছে পর্ষদ।

এবার করােনা পরিস্থিতিতে পরীক্ষার আয়ােজন করতে হবে। সেক্ষেত্রে বাড়তি সতর্কতা প্রয়ােজন। সেকারণেই এখন থেকে প্রস্তুতি নিচ্ছে মধ্যশিক্ষা পর্ষদ। সূত্রের খবর, সরকার যদি পরীক্ষার অনুমতি দেয় তাহলে আগামী ১ জুন থেকে ১০ জুনের মধ্যে শুরু হতে পারে মাধ্যমিক পরীক্ষা।

সেক্ষেত্রে পুরাে পরীক্ষা প্রত্রিয়াটিই হবে করােনা বিধি মেনে। শারীরিক দূরত্ব বজায় রাখতে গতবারের তুলনায় পরীক্ষাকেন্দ্রের সংখ্যা ৫০ শতাংশ বাড়ছে। পরীক্ষাকেন্দ্রের সংখ্যা বাড়ার ফলে পর্যবেক্ষক এবং পরীক্ষক দুয়ের সংখ্যাই বাড়াতে হবে।

সেজন্য আগে থেকেই শিক্ষকদের তালিকা তৈরি শুরু করে দিয়েছে পর্ষদ। যদিও, পরীক্ষা হওয়া নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে রাজ্য সরকার।

অন্য দিকে, পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ যখন মাধ্যমিক পরীক্ষার চূড়ান্ত প্রস্তুতি নিতে শুরু করে দিয়েছে, সেখানে অন্যান্য বাের্ড এখনই পরীক্ষার ঝুঁকি নিতে চাইছে না। একাধিক কেন্দ্রীয় বাের্ড পরীক্ষা বাতিল করার পর মঙ্গলবার ইউজিসির তরফে বাতিল করে দেওয়া হল নেট পরীক্ষাও।