কমিশন ঘুমােচ্ছে, শিশুদের সমস্যার কথা নেই ওয়েব সাইটে: কলকাতা হাইকোর্ট

কলকাতা হাইকোর্টের ক্ষোভের মুখে শিশু অধিকার সুরক্ষা কমিশন। শুধুমাত্র ভােটের বিষয় নিয়ে অনেক কথা হচ্ছে কিন্তু শিশুরাও তাে নানা সমস্যার সম্মুখীন।

Written by SNS Kolkata | June 17, 2021 8:01 pm

কলকাতা হাইকোর্ট (File Photo: iStock)

কলকাতা হাইকোর্টের ক্ষোভের মুখে শিশু অধিকার সুরক্ষা কমিশন। শুধুমাত্র ভােটের বিষয় নিয়ে অনেক কথা হচ্ছে কিন্তু শিশুরাও তাে নানা সমস্যার সম্মুখীন। কিন্তু তা নিয়ে কেন শিশু সুরক্ষা অধিকার কমিশন সরব নয়। বুধবার কলকাতা হাইকোর্টের এমনই প্রশ্নের মুখে পড়তে হল শিশু সুরক্ষা অধিকার কমিশনকে। 

রাজ্যে করােনা সংক্রমণ বিধানসভা নির্বাচন ঘােষণার পর থেকেই বৃদ্ধি পেয়েছে। শিশুদের উপরও এর প্রভাব পড়েছে। অনেক শিশু অনাথ হয়েছে। সেই সঙ্গে অসুস্থতা ও মৃত্যুর ঘটনাও ঘটেছে। সুরক্ষা কমিশনের দাবি ছিল নির্বাচন কমিশনের ‘নিষ্ক্রিয়তা’র ফলে শিশুদের সাংবিধানিক অধিকার খর্ব হচ্ছে। এই নিয়ে কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা হয়। 

সেই মামলার শুনানিতে এদিন হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দল ও বিচারপতি অরিজিত বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ শিশু সুরক্ষা অধিকার কমিশনের সমালােচনা করেন। অনেক রাজ্যে। নির্বাচন না থাকা সত্ত্বেও করােনা সংক্রমণ বেড়েছে। এই রাজ্যের শিশুরা একই সমস্যার সম্মুখীন তাহলে কি এটা বিচ্ছিন্ন ঘটনা হিসাবে দেখা যায়? 

এরপরই ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি শিশু সুরক্ষা অধিকার কমিশনকে কাঠগােড়ায় তােলেন। বলেন কমিশনের ওয়েবসাইট দেখে মনে হচ্ছে কমিশন নিজেই এই বিষয় নিয়ে অন্ধকারে। শিশুদের অনেক সমস্যার কথা ওয়েব সাইটে নেই। লকডাউনে অনেক পথশিশু নানা কারণে সমস্যায় রয়েছে। কমিশন কি তখন ঘুমােচ্ছিল। 

হাইকোর্টের প্রশ্নের উত্তরে কোনও সদুত্তর দিতে পারেনি শিশু সুরক্ষা অধিকার আইনজীবীরা। এই মামলার পরবর্তী শুনানি রয়েছে ২১ জুন।