নার্সিংহােমগুলিকে কড়া বার্তা মুখ্যসচিবের 

স্বাস্থ্যসাথী কার্ড রয়েছে এমন কেউ যেন নার্সিংহােমগুলি থেকে পরিষেবা না পেয়ে ফিরে না আসে। নার্সিংহােমগুলিকে এই ব্যাপারেই কড়া বার্তা দিলেন মুখ্যসচিব।

Written by SNS Kolkata | January 10, 2021 10:24 am

স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। (Photo: indianbureaucracy.com)

স্বাস্থ্যসাথী কার্ড রয়েছে এমন কেউ যেন নার্সিংহােমগুলি থেকে পরিষেবা না পেয়ে ফিরে না আসে। শনিবার স্বাস্থ্যসাথী প্রকল্পের আওতায় থাকা নার্সিংহােমগুলিকে এই ব্যাপারেই কড়া বার্তা দিলেন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। 

শনিবার সমস্ত জেলা জেলাশাসক, সিএমওএইচ, ডেপুটি সিএমওএইচ, হাসপাতাল ও নার্সিংহােমগুলির সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেন মুখ্যসচিব। সূত্রের খবর সেখানে তিনি বলেন, সরকারের কাছে যেন এমন অভিযােগ না আসে যে স্বাস্থ্যসাথী কার্ড রয়েছে অথচ নার্সিংহােমে পরিষেবা পাচ্ছেন না। তেমন হলে এ ব্যাপারে কড়া ব্যবস্থা নেওয়া হবে। 

এদিনের বৈঠকে মুখ্যসচিব স্পষ্ট করে বলেছেন যদি কোনও সমস্যা থেকে থাকে তাহলে তা মেটাতে হবে। কিন্তু তাতে যেন রােগীর পরিষেবা ব্যাহত না হয়। জেলা স্বাস্থ্য আধিকারিক ও জেলাশাসকদের নবান্নের তরফ থেকে বলা হয়েছে আরও বেশি সংখ্যক নার্সিংহােম যাতে স্বাস্থ্যসাথী কার্ডের আওতায় আসে তার জন্য উদ্যোগ নিতে হবে। 

এছাড়াও মুখ্যসচিব নির্দেশ দিয়েছেন জেলায় জেলায় স্বাস্থ্যসাথী সংক্রান্ত হেল্প ডেক্স আরও কি ভাবে বাড়ানাে যায় সেই বিষয়ে প্রয়ােজনীয় পদক্ষেপ নিতে হবে। এমনিতে রাজ্য সরকারের পাখির চোখ স্বাস্থ্যসাথী কার্ড। দুয়ারে সরকার ক্যাম্পগুলিতেও দেখা যাচ্ছে সব চেয়ে বেশি মানুষ আসছে স্বাস্থ্যসাথী কার্ডের পরিষেবা নিতে। তাই এমত অবস্থাতে যেন কোনওভাবেই এই পরিষেবা ব্যহত না হয় তাতে তৎপর রয়েছে নবান্ন। রীতিমতাে লাইনে দাঁড়িয়ে স্বাস্থ্যসাথী কার্ড নিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

তাছাড়া আন্তর্জাতিক কলকাতা চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী বলেছিলেন স্বাস্থ্যসাথী কার্ডটা করিয়ে নিন। মুখ্যমন্ত্রীর উদ্দেশ্য ছিল টালিগঞ্জ ইন্ড্রাস্ট্রির টেকনিশিয়ান ও কর্মীরা। 

বিজেপি ক্রমাগত বাংলায় আয়ুষ্মন ভারত কার্যকর না করা নিয়ে রাজ্য সরকারের তােপ দাগছে। শনিবারও বর্ধমানের কর্মসুচি থেকে বিজেপি সভাপতি জগৎপ্রকাশ নাড্ডা এই নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের তীব্র সমালােচনা করেছেন। এক্ষেত্রে রাজ্য সকারের বক্তব্য আয়ুস্মান ভারতের দরকার নেই। কারণ রাজ্যে আগে থেকেই স্বাস্থ্যসাথী চালু করেছে। বিজেপি নেতা শুভেন্দু অধিকারী প্রায় রােজই বলছেন স্বাস্থ্যসাথী কার্ড হচ্ছে প্রতারণা। আর এই পরিস্থিতিতে স্বাস্থ্যসাথী কার্ড নিয়ে নার্সিংহােমগুলিকে কড়াভাবে সতর্ক করল নবান্ন।