বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অডিট নিয়ে রাজ্যপালকে তোপ মুখ্যমন্ত্রীর

মঞ্চ থেকেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বললেন, ‘বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলির থেকে কেউ কেউ অডিট রিপোর্ট চাইছে। থ্রেট করছে!’

Written by SNS Kolkata | February 25, 2022 10:48 pm

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (ছবিঃএসএনএস)

বৃহস্পতিবার নেতাজি ইনডোর স্টেডিয়ামে ছিল স্টুডেন্টস ক্রেডিট কার্ড দেওয়ার কর্মসূচি। সেই মঞ্চ থেকেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বললেন, ‘বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলির থেকে কেউ কেউ অডিট রিপোর্ট চাইছে। থ্রেট করছে!’

কারও নাম করেননি মুখ্যমন্ত্রী। তবে শিক্ষামহলের অনেকের মতে, রাজ্যপাল জগদীপ ধনকড়কেই নিশানা করতে চেয়েছেন মমতা।

কারণ, টুইট করেই ধনকড় এর আগে জানিয়েছিলেন, তিনি বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলির কাছে অডিট রিপোর্ট চেয়েছেন। কিন্তু সাংবিধানিক শিষ্টাচার জলাঞ্জলি দিয়ে তারা রাজভবনকে সহযোগিতা করছেন না।

এদিন মঞ্চে বসে থাকা শিক্ষা সচিব মণীশ জৈন থেকে শুরু করে মুখ্যসচিব এবং অর্থসচিবকে উদ্দেশ করে মমতা বলেন, এ ভাবে কি অডিট রিপোর্ট চাওয়া যায়?

সঙ্গে তিনি এও বলেন, যদি চাওয়ার হয় সরকার চাইবে। অনেকের মতে, মুখ্যমন্ত্রী বুঝিয়ে দিতে চেয়েছেন, এই এক্তিয়ার রাজ্যপালের নেই।

এবং মুখ্যমন্ত্রী এও স্পষ্ট করে দিতে চেয়েছেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলিকে হুমকি দিয়ে লাভ নেই। সরকার তাদের পাশে রয়েছে। এমনিতে বিশ্ববিদ্যালয়গুলির সঙ্গে রাজ্যপালের সংঘাত নতুন নয়।

অতীতে এমনও হয়েছে, আচার্য হিসেবে রাজ্যপাল সমস্ত সরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের রাজভবনে ডেকে পাঠিয়েছেন অথচ তাঁরা কেউ যাননি।

যাকে রাজ্যের শিক্ষাঙ্গনে রাজভবনের অবাঞ্ছিত হস্তক্ষেপ হিসেবেই দেখাতে চেয়েছিল নবান্ন। এদিন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের প্রসঙ্গ টেনে নাম না করে রাজ্যপালকে নিশানা করলেন মুখ্যমন্ত্রী।