শীতলকুচির অডিও টেপ নিয়ে রিপোর্ট চাইল কেন্দ্রীয় নির্বাচন কমিশন

রাজ্যে তৃতীয় দফা ভােটে কোচবিহারের শীতলকুচিতে কেন্দ্রীয় বাহিনীর গুলিতে চারজনের মৃত্যু হয়। আর এই নিয়ে উত্তাল হয় রাজ্য রাজনীতি।

Written by SNS Kolkata | April 21, 2021 6:42 pm

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। (File Photo: IANS)

রাজ্যে তৃতীয় দফা ভােটে কোচবিহারের শীতলকুচিতে কেন্দ্রীয় বাহিনীর গুলিতে চারজনের মৃত্যু হয়। আর এই নিয়ে উত্তাল হয় রাজ্য রাজনীতি। এরপরেই শীতলকুচির ঘটনা নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং কোচবিহারের তৃণমূল সভাপতি পার্থপ্রতিম রায়ের একটি কথােপকথন ভাইরাল হয়। (এই অডিও ক্লিপের সত্যতা দৈনিক স্টেটসম্যান যাচাই করেনি) অভিযোেগ বিজেপির আইটি সেল এই অডিও ফাঁস করেছে।

এবার সেই অইডও রেকর্ডিং নিয়ে রাজ্য নির্বাচন কমিশনের কাছে রির্পোট চাইল দিল্লির নির্বাচন কমিশন দফতর। মঙ্গলবার সকালে রাজ্যের নির্বাচনী আধিকারিক অরিজ আবতাবের কাছে এ বিষয়ে রির্পোট চান দিল্লির নির্বাচন দফতরের কর্তারা।

বৃহস্পতিবারের মধ্যে সেই রিপাের্ট জমা দিতে বলা হয়েছে। সােমবার বিজেপির একটি প্রতিনিধি দল দিল্লির নির্বাচন কমিশনের দফতরে গিয়ে শীতলকুচি কাণ্ড সংক্রান্ত ওই অডিও টেপটি জমা দেন। আর মঙ্গলবার দিল্লির নির্বাচন কমিশনের তরফে এই নিয়ে ব্যাখ্যা চাওয়া হয়েছে রাজ্যের নির্বাচনী আধিকারিকের কাছ থেকে।

ওই দিনের ঘটনার পর শীতলকুচির ওই বুথে পুননির্বাচনের সিদ্ধান্ত নিয়েছে কমিশন। কিন্তু তার দিনক্ষণ এখনও ঘােষণা হয়নি। কেন্দ্রীয় বাহিনীর গুলিতে চারজন মানুষের মৃত্যুকে অত্যন্ত স্পর্শকাতর ঘটনা হিসাবে বিবেচনা করছেন কমিশনের কর্তারা।

সূত্রের খবর, সবটা স্পষ্ট হওয়ার পর জোড়াপাটকির ১২৬ নং বুথে কবে ফের ভােট নেওয়া হবে তা ঠিক হবে। প্রসঙ্গত ১০ তারিখ কোচবিহারের শীতলকুচির ১২৬ নং বুথের বাইরে কেন্দ্রীয় বাহিনীর গুলিতে চারজনের মৃত্যু হয়।

এর পরেই বিজেপির তরফে সাংবাদিক বৈঠক করে একটি অডিও ক্লিপ প্রকাশ করা হয়, যেখানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে জেলা তৃণমূল সভাপতি পার্থপ্রতিম রায়ের সঙ্গে এই বিষয়ে কথা বলতে শােনা গিয়েছে।

সেখানে মমতাকে বলতে শােনা যায়, ওই মৃতদেহগুলি আত্মীয়ের হাতে তুলে দেওয়া না হয়। মুখ্যমন্ত্রী নিজে সেখানে যাবেন, দেখা করবেন নিহতদের পরিবারের সদস্যদের সঙ্গে। সেখানে তৃণমূলের স্থানীয় নেতা-কর্মীদের শান্ত থাকতে নির্দেশ দেন মুখ্যমন্ত্রী।

আর এই নিয়েই বিজেপি অভিযােগ করতে থাকে মমতা বন্দ্যোপাধ্যায় ‘লাশের রাজনীতি করছেন। যা নিয়ে রাজ্য রাজনীতি তােলপাড় হতে দেখা যায়।