কয়লা ব্যবসায়ীর সঙ্গে এনামুলের যােগসাজস জানতে পারল সিবিআই

এবার কয়লা ব্যবসায়ী অনুপ মাঝি ওরফে লালার সঙ্গে গরু পাচার চক্রের মূল পান্ডা এনামুল হকের যােগাযােগের কথা জানতে পারল সিবিআই।

Written by SNS Kolkata | November 9, 2020 5:52 pm

প্রতিকি ছবি (Photo: iStock)

এবার কয়লা ব্যবসায়ী অনুপ মাঝি ওরফে লালার সঙ্গে গরু পাচার চক্রের মূল পান্ডা এনামুল হকের যােগাযােগের কথা জানতে পারল সিবিআই। এই মর্মে সিবিআই আয়কর দফতরের কাছ থেকে নথিপত্রও চেয়েছে বলে সিবিআই সূত্রের খবর। 

বৃহস্পতিবার আয়কর দফতর ওই কয়লা ব্যবসায়ীর বাড়ি ও অফিস সহ ২২ টা জায়গায় হানা দেয়। উদ্ধার করা হয় প্রচুর আপত্তিকর নথিপত্র। আয়কর দফতর সূত্রের খবর সেই সমস্ত নথিপত্র খতিয়ে দেখা হচ্ছে ওই কয়লা ব্যবসায়ীর সঙ্গে গরু পাচার চক্রের মাস্টার মাইন্ড এনামুল হকের যােগাযােগ বা পারস্পরিক বােঝা পড়া ছিল। 

সূত্রের খবর এই কয়ল ব্যবসায়ী তার যে বিপুল পরিমাণে অবৈধ কয়লা এক জায়গা থেকে আরেক জায়গায় পাঠাতাে তাঁর পুরাে পরিবহনের দায়িত্বে থাকতাে এনামুল। কোন রাস্তা দিয়ে সেই কয়লা পাচার করা হবে তার রুট নির্ধারন করতাে এনামুল ও কয়লা ব্যবসায়ী নিজেদের মধ্যে আলােচনা করে। এই আলােচনা করার জন্য তারা তােপসিয়া, নিউটাউন এবং পার্ক সার্কাসের তিনটি আবাসনকে বেছে নিয়েছিল। 

সূত্রের খবর এই আবাসনেই বসে তারা ঠিক কতাে কোন কোন রুট দিয়ে কয়লা পাচার করা যাবে। এবং প্রভাবশালী ব্যক্তি বা প্রশাসনিক আধিকারিকদের কাছে এই কারণে টাকা পৌছানাে হবে। যাতে তারা কয়লা পাচারের গাড়িগুলােকে ছেড়ে দেয় । এই অবৈধভাবে কয়লা ব্যবসা করে যে বিপুল পরিমাণ অর্থ রােজগার করা হত তা কার কার কাছে পৌছাবে সেটাও তারা নিজেরা আলােচনা করে ঠিক করতাে বলে সূত্রের খবর।