কয়লা পাচার কাণ্ডের তদন্তভার যাচ্ছে সিবিআইয়ের হাতে

কয়লা পাচার কান্ডের তদন্তভার গ্রহণ করছে সিবিআই।এ কয়লা পাচার কান্ডের তদন্ত করছিল আয়কর দফতর।সিবিআই অফিসারেরা সারদা তদন্তের দায়িত্বে তাদেরও দিল্লিতে ডাকা হবে

Written by SNS Delhi | November 17, 2020 3:34 pm

সিবিআই-র সদর দপ্তর। (File Photo: IANS)

অবৈধ কয়লা পাচার কান্ডের তদন্তভার গ্রহণ করতে চলেছে সিবিআই। এতদিন এই কয়লা পাচার কান্ডের তদন্ত করছিল আয়কর দফতর। সিবিআই সূত্রে খবর, আয়কর দফতর এখনও পর্যন্ত তদন্ত করে যে সমস্ত নথি পেয়েছে, তা সিবিআইয়ের তরফ থেকে চেয়ে পাঠানাে হয়েছে আয়কর দফতরের কাছ থেকে।

সিবিআই সূত্রে আরও জানা গিয়েছে, কলকাতাতে যে সমস্ত সিবিআই অফিসারেরা সারদা তদন্তের দায়িত্বে রয়েছেন তাদেরও দিল্লিতে ডাকা হয়েছে। সিবিআই সদর দফতরে এক উচ্চ পর্যায়ের বৈঠকে বসবেন সিবিআই অফিসারেরা। সব দেখে অনেকেই মনে করছেন যে, এবারে এই তদন্তে নতুন করে আবার গতি আসবে।

সপ্তাহ খানেক আগেই আয়কর দফতরের তরফ থেকে আসানসােল, জামুরিয়া ও রানিগঞ্জের বিভিন্ন জায়গায় তল্লাশি অভিযান চালানাে হয়েছিল। এমনকি কয়লা ব্যবসায়ী অনুপ মাঝি ওরফে লালার অফিসে ও বাড়িতেও তল্লাশি চালায় আয়কর দফতর। তারপর কালা ব্যবসায়ী অনুপ মাঝি ঘনিষ্ঠ ৬ জন ব্যবসায়ীকেও নােটিশ পাঠায় আয়কর দফতর।

সূত্রের খবর ইতিমধ্যেই তদন্তকারীদের আতসকাচের তলায় রয়েছে বাঁকুড়ার এক ব্যক্তি। সিবিআই মনে করছে অবৈধ কালা ব্যবসা নিয়ে যে কোটি কোটি টাকার ব্যবসা হয়েছে তার শিকড় অনেক গভীর অবধি বিস্তৃত।

পূর্ব এশিয়ার একটি দেশের ব্যাঙ্ক অ্যাকাউন্টেও টাকা গিয়েছে বলে মনে করছে তদন্তকারীরা। যে সময় কয়লা কান্ডের তল্লাশি চালানাে হচ্ছিল পশ্চিম বর্ধমানে সেই সময়ই কলকাতা, মালদহ ও মুর্শিদাবাদে পর পাচারের তদন্তে নেমেছিল সিবিআই। এরপর গরু পাচার চক্রের মূল পান্ডা এনামূল হককে গ্রেফতার করে সিবিআই। যদিও আদালত থেকে জামিন পেয়ে যায় এনামুল। যে জামিনের মেয়াদ শেষ হয়ে যাওয়ার পর নিজাম প্যালেসে যায় এনামুল।

কিন্তু করােনা ধরা পড়ায় এনামুলকে সিবিআই জেরা করতে পারেনি। সিবিআই মনে করছে, অবৈধ কয়লা পাচার কান্ড এবং গরু পাচার কান্ডের পাচারকারীদের মধ্যে যােগাযােগ রয়েছে। আর সাৱলা তথা চিটফান্ড মামলাতেও সুপ্রিম কোর্টে বারবার সিবিআই বৃহত্তর ষড়যন্ত্রের কথা বলেছে। মনে করা হচ্ছে সেই কারণেই সারদা মামলার অফিসারদের দিল্লিতে তলব করেছেন সিবিআইয়ের বড় কর্তারা।