রেড রোডে ইদের অনুষ্ঠানে কেন্দ্রকে তোপ, দেশে বিভাজনের রাজনীতি চলছে: মমতা

মুখ্যমন্ত্রী সকালে রেড রোডে হাজির হয়ে সবাইকে ঈদের শুভেচ্ছা জানান। হিন্দু-মুসলিম সম্প্রীতির বার্তা দিয়ে মমতা বলেন, ‘আমাদের সবাইকে এক হয়ে থাকতে হবে।’

Written by SNS Kolkata | May 4, 2022 9:26 pm

কোভিডের জন্য দু’বছর পরে রেড রোডে অনুষ্ঠিত হল ইদের নমাজ। ইদের দিন সকাল থেকেই বৃষ্টিতে ভিজেছে তিলোত্তমা তারই মধ্যে রেড রোডের নমাজে সামিল হয়েছিলেন সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষ।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও সকালে রেড রোডে হাজির হয়ে সবাইকে ঈদের শুভেচ্ছা জানান। একই সঙ্গে হিন্দু-মুসলিম সম্প্রীতির বার্তা দিয়ে মমতা বলেন, ‘আমাদের সবাইকে এক হয়ে থাকতে হবে।’

অন্য দিকে দেশকে খণ্ড খণ্ড করার জন্য কেন্দ্রকে দায়ী করে মমতার স্পষ্ট ভাষণ, বাইরে থেকে কেউ কেউ আমাদের সম্প্রীতি ভাঙতে চাইছে, তাদের হঠাও এবার।

মঙ্গলবার রেড রোডে মুখ্যমন্ত্রীর বক্তব্যে একদিকে ছিল সম্প্রীতি ও সৌহার্দ্যের বার্তা দিলেন। অন্যদিকে দেশের অখণ্ডতা রক্ষার দায়বদ্ধতা।

এদিন মমতা বললেন, দেশে বিভাজনের রাজনীতি চলছে। বাংলার ঐকা দেখে অনেকের হিংসে হয়। মমতা বন্দ্যোপাধ্যায়ের এই আক্রমণের নিশানায় কারা সেকথা বুঝতে বাকি থাকে না।

দেশজুড়ে যে উগ্র হিন্দুত্ববাদী রাজনীতি মাথাচাড়া দিয়ে উঠছে, তার নেপথ্যে রয়েছে দিল্লির শাসক শক্তি। কেউ সেই রাজনীতির বিরোধিতা করলে তার কন্ঠরোধ করা হচ্ছে।

কখনও আর্বান নকশাল অপবাদ দেওয়া হচ্ছে, কখনও বলা হচ্ছে পাকিস্তানে পাঠিয়ে দেব।

সম্প্রতি গেরুয়া শিবিরের বিভিন্ন রাজনৈতিক নেতাদের মুখে এই ধরনের মন্তব্য শোনা যাচ্ছে।

মঙ্গলবার রেড রোডে সেদিকে দৃষ্টি আকর্ষণ করতেই মুখ্যমন্ত্রী প্রকাশ্যে বললেন, ‘দেশের পরিস্থিতি ভালো না ধর্মের নামে হিংসা ছড়ানোর চেষ্টা চলছে। আমাদের একসঙ্গে থাকার সংস্কৃতিকে ওরা ভাঙতে চাইছে। টুকরো টুকরো করতে চাইছে।

কিন্তু যতদিন প্রাণ আছে, বাংলায় তা হতে দেব মানুষে মানুষে ভেদাভেদ যাতে না হয়, তার জন্য লড়াই করব। সবসময় মানুষের পাশে থাকব।

সব ধর্মের জন্য কাজ করে যাব। সারা দেশে সম্প্রীতির মানদণ্ডে বাংলাই শীর্ষে বলে এদিন দাবি করলেন মমতা।

তিনি বলেন যেভাবে সব ধর্মের উৎসব পালনে বাংলার ঐতিহ্য রয়েছে তো আর অন্য কোনও রাজ্যের নেই নরেন্দ্র মোদির ‘আচ্ছে দিন’ -এর স্লোগানকেও রেড রোডের অনুষ্ঠান থেকে কটাক্ষ করে মমতার মন্তব্য, ‘ঝুটা আচ্ছে দিন নেহি, সাচ্চা আচ্ছে দিন চাহিয়ে।

মুখ্যমন্ত্রীর প্রত্যয়, তৃণমূল সরকারের হাত ধরেই সত্যিকারের ‘আচ্ছে দিন’ আসবে। মমতা এদিন রেড রোডের মঞ্চ থেকেই অভিযোগ করেন, তাঁকে এবং তাঁদেরকে ধারাবাহিকভাবে অসম্মান করে চলেছে কেন্দ্রীয় সরকার।

তবে তিনি ওদের সামনে মাথা নত করব