রক্ষাকবচ বহাল, তবু গৃহবন্দি রাজীব

১২ জুন পর্যন্ত গ্রেফতার করা যাবে না কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনার রাজীব কুমারকে। রাজীব কুমারের করা মামলার শুনানির শেষে বৃহস্পতিবার এই নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট।

Written by SNS Kolkata | May 31, 2019 4:17 pm

রাজীব কুমার (File Photo: IANS)

১২ জুন পর্যন্ত গ্রেফতার করা যাবে না কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনার রাজীব কুমারকে। রাজীব কুমারের করা মামলার শুনানির শেষে বৃহস্পতিবার এই নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। পাশাপাশি, হাইকোর্ট নির্দেশ দিয়েছে, সিবিআই জেরার মুখােমুখি হতে হবে তাকে। তদন্তে সহযােগিতা করতে হবে কেন্দ্রীয় গােয়েন্দা সংস্থাকে।

১২ জুন পর্যন্ত গ্রেফতার করা যাবে না তাকে। rajeeছুটি শেষে ওই দিন রেগুলার বেঞ্চে এই মামলা ফের শুনবে। ১২ জুন পর্যন্ত রাজীব কুমারকে গ্রেফতার না করার রক্ষাকবচ বজায় রাখলেন যদিও তিনি কলকাতা ছেড়ে কোথাও যেতে পারবেন না। তার পাসপোর্টও জমা রাখতে হবে।

আইনজ্ঞদের মত, রক্ষাকবচ দিলেও সেই সঙ্গে তদন্তকারী সংস্থা সিবিআইকে তদন্ত এগিয়ে নিয়ে যাওয়ার জন্য পর্যাপ্ত সুযােগও করে দিলেন বিচারপতি।

এদিন মামলার শুনানির সময় বিচারপতি মন্তব্য করেন , প্রয়ােজনে সিবিআই প্রতিদিন রাজীব কুমারের বাড়ি গিয়ে জিজ্ঞাসাবাদ করতে পারে। তবে সেই সময় কোনও তৃতীয় পক্ষ উপস্থিত থাকতে পারবে না।

রাজীব কুমারের হয়ে এদিন সওয়াল করেন আইনজীবী সুদীপ্ত মৈত্র। তিনি বলেন, ইতিমধ্যেই রাজীব কুমারকে ৩৯ ঘণ্টা ৪৫ মিনিট জেরা করা হয়েছে। ২০১৩ সালের সারদা মামলায় তার নাম এফআইআর-এ নেই। তার বিরুদ্ধে নেই কোনও চার্জশিটও। সেই কারণেই তাকে আইনি রক্ষাকবচ দিয়েছিল আদালত কেন্দ্রীয় গােয়েন্দা সংস্থা সিবিআইয়ের হয়ে সওয়াল করেন ওয়াই জে দস্তুর।