বাজেট বক্তৃতা লাইভ, আমার ভাষণে সেন্সর? ফের সুর চড়ালেন রাজ্যপাল

রাজ্যে বাজেট বক্তৃতা ঘিরে ফের চড়ল রাজ্য রাজ্যপাল সংঘাত। রাজ্যের বিরুদ্ধে সুর চড়ালেন রাজ্যপাল জগদীপ ধনকর।

Written by SNS Kolkata | February 11, 2020 4:34 pm

পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনকর। (File Photo: IANS)

রাজ্যে বাজেট বক্তৃতা ঘিরে ফের চড়ল রাজ্য রাজ্যপাল সংঘাত। রাজ্যের বিরুদ্ধে সুর চড়ালেন রাজ্যপাল জগদীপ ধনকর। সােমবার অর্থমন্ত্রী অমিত মিত্রের বাজেট বক্তৃতা লাইভ দেখানাে হল, যদিও রাজ্যপালের ভাষণ সংবাদমাধ্যমে দেখানাে হল না। এই ইস্যুকে কেন্দ্র করেই রাজ্যের বিরুদ্ধে তােপ দাগলেন তিনি। টুইট করে প্রশ্ন তােলেন, এই ধরনের আচরণ কি মেনে নেওয়া যায়? রাজ্যের সাংবিধানিক প্রধান হিসেবে রাজ্যপালের প্রতি এটা কি অসহিষ্ণুতা নয়?

এখানেই শেষ নয়, তিনি বলেন, আমার মনে হয় সংবাদমাধ্যমও জনতা এটা নীরব দর্শকের মতাে মেনে নেবে না। সংবিধানের ১৭৬ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী বাজেটের আগে রাজ্যপালের ভাষণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। অথচ রাজ্যপালের ভাষণ লাইভ দেখানােই হল না। এমনকি মিডিয়াকেও বিধানসভার ভিতরে ঢুকতে পর্যন্ত দেওয়া হয়নি। অথচ অর্থমন্ত্রীর বাজেট ভাষণ লাইভ দেখানাে হল। রাজ্যের মানুষই এর বিচার করবে।

প্রসঙ্গত, শুক্রবার বিধানসভায় বাজেট পূর্ববর্তী বক্তৃতা পাঠ করেন রাজ্যপাল। রাজ্যের তৈরি বক্তৃতাই কি রাজ্যপাল পাঠ করবেন, নাকি পাঠ করবে নিজের বক্তব্য, এই নিয়ে জল্পনা চলছিল। রাজ্যপাল যদি নেতিবাচক কিছু বলেন, তাহলে আসনে বসে বিরােধিতা দেখানাের জন্যও ব্যান্ড, পােস্টার নিয়ে প্রস্তুত ছিলেন শাসক দলের বিধায়করা। যদিও শেষ পর্যন্ত রাজ্য সরকারের তৈরি করে দেওয়া ১৬ পাতার বক্তৃতাই পাঠ করেন তিনি।

এরপর, এদিন অমিত মিত্রের বাজেট ভাষণ শেষ হতেই ট্যুইটারে ফের ‘সেন্সরশিপ’এর অভিযােগে সরব হলেন রাজ্যপাল। রাজভবনের তরফে একটি প্রেস রিলিফ প্রকাশ করে বিষয়টি জানানাে হয়। যদিও এই নিয়ে সাংবাদিকরা প্রশ্ন করলে, আমল না দিয়ে মুখ্যমন্ত্রী বলেন, এটা অধ্যক্ষের বিষয়।