বাড়ি ফিরতে চাইছেন বুদ্ধদেব

আপাতত সংকটমুক্ত রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। অল্প সুস্থ হতেই বাড়ি ফেরার ইচ্ছে প্রকাশ করেছেন তিনি।

Written by SNS Kolkata | December 13, 2020 1:10 pm

বুদ্ধদেব ভট্টাচার্য (File Photo: Kuntal Chakrabarty/IANS)

আপাতত সংকটমুক্ত রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। অল্প সুস্থ হতেই বাড়ি ফেরার ইচ্ছে প্রকাশ করেছেন তিনি। নিজেই চিকিৎসকদের কাছে জানতে চেয়েছেন কবে তিনি বাড়ি ফিরতে পারবেন। শুধু তাই নয়, নিজের শারীরিক অবস্থা সম্পর্কেও খুঁটিনাটি তিনি জানতে চান চিকিৎসকদের কাছ থেকে।

শনিবার চিকিৎসকরা তাঁকে পরীক্ষা করতে গেলে বুদ্ধদেববাবু নিজেই জানতে চান তাঁকে কতক্ষণ ভেন্টিলেশনে রাখা হয়েছিল। তাঁকে ৪৮ ঘন্টা ভেন্টিলেশনে থাকতে হয়েছিল শুনে ঘাড় নাড়েন প্রাক্তন মুখ্যমন্ত্রী। 

সূত্রের খবর, তাঁর কথার জড়তা অনেকটাই কেটেছে এবং তাঁকে যাতে দ্রুত হাসপাতালে থেকে ছুটি দেওয়া হবে। সেজন্য চিকিৎসকের কাছে আবেদনও জানিয়েছেন তিনি। 

চিকিৎসকরা জানাচ্ছেন, এখন মােটামুটি সুস্থ রয়েছেন বুদ্ধদেব ভট্টাচার্য। তাঁর শরীরে হিমােগ্লোবিনের মাত্রা বেড়ে দাঁড়িয়েছে ৯.৬। স্বাভাবিক রয়েছে শরীরের সমস্ত প্যারামিটার। আপাতত রাইস টিউবের মাধ্যমে খাওয়ানাে হচ্ছে তাঁকে। কিন্তু বিকেলে নিজেই চা খেতে চেয়েছিলেন। তখন তাঁকে ব্ল্যাক-টি দেওয়া হয়েছিল। মৌখিক মাধ্যমে সেই চা খেয়েছেন বুদ্ধবাবু। রাতে খেতে চেয়েছেন সুপ। 

শুধু তাই নয়, শনিবার থেকে চেস্ট ফিজিওথেরাপি শুরু হয়েছে প্রাক্তন মুখ্যমন্ত্রীর। সবকিছু ঠিক থাকলে আগামী সপ্তারে শুরুর দিকেই তাঁকে হাসপাতাল থেকে ছুটি দেওয়া হতে পারে। বুদ্ধদেববাবুর বাড়িতে বিভিন্ন মেডিকেল সেটআপ রয়েছে। সেখানে নেবুলাইজার, বাইপাপ সাপাের্ট নেওয়ার সমস্ত ব্যবস্থা করা রয়েছে। সে ক্ষেত্রে তিনি যদি বাড়িতে থাকতে বেশি স্বাচ্ছন্দ্যবােধ করেন তাহলে তাঁকে বাড়ি পাঠানাের বিষয়ে গুরুত্ব সহকারে ভাবনা চিন্তা রক্তে চিকিৎসকরা। 

উডল্যান্ডস হাসপাতালের সিইও রূপালী বসু শনিবার জানান, সুস্থতার সব মাপকাঠিতে ওঁর শারীরিক অবস্থার উন্নতি দেখে আমরা সন্তুষ্ট। আপাতত নল দিয়ে খাবার খাচ্ছেন। ক্যাথেটার খুলে দেওয়ার পরিকল্পনা করছি। আর সঙ্কটজনক বলব না। আশাব্যঞ্জকভাবে উনি চিকিৎসায় সাড়া দিচ্ছেন। বুদ্ধবাবু এখন সঙ্কটমুক্ত বলা যায়। আমরা সােম-মঙ্গলবারের মধ্যে ওঁকে ছাড়ার পরিকল্পনাও করছি। 

বুদ্ধবাবুর চিকিৎসক কৌশিক চট্টোপাধ্যায় জানান, পাঁচদিনের অ্যান্টিবায়ােটিক কোর্সের মধ্যে তিনদিন হয়েছে। ক্যাথেটার শনিবার খােলা হয়েছে। এরপর রাইস টিউব খােলা হলে মুখ দিয়ে খেতে পারবেন তিনি।

প্রসঙ্গত, শ্বাসকষ্টজনিত সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী। দীর্ঘদিন ধরেই তিনি সিওপিডি সমস্যায় ভুগছেন। গতকাল তাঁর শরীরে অক্সিজেনের মাত্রা ৭০ শতাংশের কাছাকাছি নেমে যাওয়ায় তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। তবে বৃহস্পতিবার তাঁর দেহে অক্সিজেনের মাত্রা ৯০ থেকে ৯৫-এর মধ্যে ছিল এবং কার্বন ডাই অক্সাইডের পরিমাণ ছিল ১৩১। এই অবস্থায় যে কোন ব্যক্তির কার্ডিয়াক অ্যারেস্ট হওয়ার সম্ভাবনা থাকে। তাই পরিবারের সম্মতিতে তাঁকে ভেন্টিলেশনে দেওয়া হয়। 

চিকিৎসকদের কথায়, বুদ্ধদেবের শরীরে কার্বন ডাই অক্সাইডের মাত্রা নিয়ন্ত্রণে রয়েছে। এছাড়াও তাঁর রক্তচাপ হৃদস্পন্দন এবং শ্বাসযন্ত্রের অন্যান্য মাপকাঠিও স্থিতিশীল।