বিধানভবনের দরজায় লাথি বিজেপি সমর্থকদের, পাল্টা পথ অবরােধ কংগ্রেসের

লােকসভা নির্বাচনের আগে রাহুল গান্ধি রাফায়েল ইস্যুতে নরেন্দ্র মােদির উদ্দেশে বলেছিলেন ‘চৌকিদার চোর হ্যায়’।

Written by SNS Kolkata | November 17, 2019 2:34 pm

রাহুল গান্ধি (File Photo: IANS)

রাফায়েল ইস্যুতে প্রধানমন্ত্রীর উদ্দেশে করা বক্তব্যের জন্য ক্ষমা চাইতে হবে রাহুল গান্ধিকে, এই দাবিতে শনিবার কার্যত মারমুখি হয়ে বিধানভবনে অভিযান চালায় বিজেপির যুব মাের্চার সদস্যরা। এই ঘটনার পাল্টা ক্ষোভ প্রকাশ করে পথে নামে কংগ্রেস সমর্থকেরাও। সেন্ট্রাল অ্যাভিনিউতে রাজ্য বিজেপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বিক্ষোভ দেখায় তারা। এমনকি ঘটনাস্থলে মােতায়েন পুলিশবাহিনীর সঙ্গেও ধস্তাধস্তিতেও জড়িয়ে পড়ে তারা। 

প্রসঙ্গত, লােকসভা নির্বাচনের আগে রাহুল গান্ধি রাফায়েল ইস্যুতে নরেন্দ্র মােদির উদ্দেশে বলেছিলেন ‘চৌকিদার চোর হ্যায়’। এই ঘটনার পরিপ্রেক্ষিতে আদালতে মামলাও হয়। সুপ্রিম কোর্ট রাহুল গান্ধিকে সতর্ক করে এই মামলা থেকে মুক্তি দেয়। কিন্তু এরপরে শনিবার এই প্রসঙ্গে আসরে নামে বিজেপি। রাহুল গান্ধিকে ক্ষমা চাইতে হবে। এই ঘটনার পরিপ্রেক্ষিতে শনিবার এই দাবিতে দেশের একাধিক জায়গায় বিক্ষোভ দেখান বিজেপি নেতৃত্ব। 

এদিন বেলা ১১ টার সময় প্রদেশ কংগ্রেসের কেন্দ্রীয় কার্যালয় বিধানভবনের সামনে বিক্ষোভ প্রদর্শন করে বিজেপির যুব মাের্চা। বিধানভবনের মুল দরজায় লাথি মারে বিজেপি সমর্থকরা, এমনটাই দাবি করেন কংগ্রেস নেতৃত্ব। মূল দরজায় তালা দেওয়া থাকলেও দরজার বাইরে থাকা ফেস্টুন, ফ্লেক্সও ছিড়ে ফেলে বিজেপির যুব মাের্চার সমর্থকরা, জানা গেছে এমনটাই। 

এদিকে এই ঘটনার প্রতিবাদে পাল্টা পথে নামে কংগ্রেসও। এদিন সেন্ট্রাল অ্যাভিনিউ চত্বরে পথ অবরােধ করে তারা। বিক্ষোভ দেখায় রাজ্য বিজেপির কেন্দ্রীয় কার্যলয়ের সামনেও। বিজেপি মুখ্য কার্যালয়ের দিকে কংগ্রেস সমর্থকরা এগােতে গেলে তাদের আটকে দেয় পুলিশ। এই সময়ই পুলিশের সঙ্গে ধস্তাধস্তিতে জড়িয়ে পড়ে কংগ্রেস সমর্থকরা। এমনকি পুলিশকে লক্ষ্য করে পচা ডিম এবং কালিও ছোঁড়ে তারা। ক্ষুব্ধ কংগ্রেস সমর্থকরা নরেন্দ্র মােদির কুশপুত্তলিকা পােড়ায়। 

অন্যদিকে সেন্ট্রাল অ্যাভিনিউ-এর মতাে ব্যস্ত রাস্তা কংগ্রেস অবরােধ করায় সংশ্লিষ্ট এলাকায় প্রবল যানজট তৈরি হয়। এরপর পুলিশি হস্তক্ষেপে এই বিক্ষোভ ওঠে। বেশ কয়েকজন বিক্ষোভকারী কংগ্রেস সমর্থককে গ্রেফতার করে পুলিশ। 

বিধানভবনে বিজেপির যুব মাের্চার প্রতিবাদ প্রদর্শনের ধরনের তীব্র সমালােচনা করেন প্রদেশ কংগ্রেসের কো-অর্ডিনেশন কমিটির চেয়ারম্যান প্রদীপ ভট্টাচার্য। তিনি বলেন, তাঁর দীর্ঘ ৫০ বছরের রাজনৈতিক জীবনে তিনি এই ধরনের ঘটনার সম্মুখীন হননি। তিনি আরও বলেন, এদিন বিধান ভবনের দরজা ভাঙার চেষ্টা করে বিজেপির সমর্থকরা। এছাড়াও কংগ্রেস নেতাদের মুখে কালাে কালি ছোঁড়ারও চেষ্টা করা হয়। পুরাে ঘটনায় বিজেপি সমর্থকদের ভূমিকার তীব্র নিন্দা করেন তিনি।