বিজেপির পুর অভিযানেকে কেন্দ্র করে উত্তপ্ত ধর্মতলা চত্বর

বুধবার বিজেপির যুব মাের্চার পুরসভা অভিযানকে কেন্দ্র করে ধুন্ধুমার পরিস্থিতি তৈরি হয় ধর্মতলা চত্বরে।

Written by SNS Kolkata | November 14, 2019 2:08 pm

পুলিশের ব্যরিকেড ভেঙে পুরসভার দিকে এগােনাের চেষ্টা করেন বিজেপির সদস্যরা। (Photo: Kuntal Chakrabarty/IANS)

বুধবার বিজেপির যুব মাের্চার পুরসভা অভিযানকে কেন্দ্র করে ধুন্ধুমার পরিস্থিতি তৈরি হয় ধর্মতলা চত্বরে। পুলিশের ব্যরিকেড ভেঙে পুরসভার দিকে এগােনাের চেষ্টা করেন বিজেপির সদস্যরা। এরপরেই তাদের আটকাতে জলকামান ব্যবহার করে পুলিশ। ঘটনাটিকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে ওঠে ধর্মতলা চত্বর।

প্রসঙ্গত, রাজ্যে ডেঙ্গু পরিস্থিতি সমাল দিতে ব্যর্থ প্রশাসন, এমনটাই দাবি তুলে কয়েকদফা দাবিতে বুধবার কলকাতা পুরসভা অভিযানের ডাক দেয় বিজেপির যুব মাের্চা। সেইমতাে এদিন বিক্ষোভ করে পুরভবনের দিকে এগােচ্ছিল বিজেপির মিছিল। 

মিছিলে উপস্থিত ছিলেন রাজ্য বিজেপির সাধারণ সম্পাদক রাজু বন্দ্যোপাধ্যায়। এদিকে মিছিলের দরুন যাতে কোনও অপ্রীতিকর পরিস্থিতি তৈরি না হয়, সেজন্য চাঁদনি চকের কাছেই ব্যরিকেড তৈরি করেছিল পুলিশ। এছাড়াও ধর্মতলা চত্বর জুড়ে মােতায়েন করা হয়েছিল বিশাল পুলিশ বাহিনী। বিজেপির কর্মী-সমর্থকরা ব্যরিকেড ভেঙে এগিয়ে যাওয়ার চেষ্টা করলে মিছিল লক্ষ্য করে জলকামান ছোঁড়ে পুলিশ।

এদিকে পুলিশকে লক্ষ্য করেও কাঁচের বােতল, ইট ছুঁড়েছে বিজেপির কর্মী সমর্থকরা, অভিযােগ উঠেছে এমনটাই। সবমিলিয়ে চাঁদনি চক এলাকায় ধুন্ধুমার পরিস্থিতি তৈরি হয়। পুলিশি সুত্রে খবর, এদিনের ঘটনায় ৪২ জনকে গ্রেফতার করা হয়েছে। এছাড়াও পুরাে ঘটনায় ৪ পুলিশকর্মী আহত হয়েছে বলে সূত্রের খবর।

এদিকে বিজেপির পুরসভা অভিযানে পুলিশের বাধা দেওয়ার ঘটনায় ফের একবার বিজেপি-তৃণমূল সংঘাত চূড়ান্তে। বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘােষ পুলিশ প্রসাসনের বিরুদ্ধে তীব্র ক্ষোভ প্রকাশ করে বলেন, এই রাজ্যে আন্দোলন করলেই থার্ড ডিগ্রি প্রয়ােগ করা হচ্ছে।

পাশাপাশি রাজ্যের ডেঙ্গু পরিস্থিতি প্রসঙ্গে বলতে গিয়ে দিলীপবাবু বলেন, ডেঙ্গু নিয়ে তথ্য গােপন করা হচ্ছে। একেকবার একেক রকম তথ্য দিচ্ছেন মুখ্যমন্ত্রী বলে দাবি করেন তিনি। পাশাপাশি ভবিষ্যতে ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণে না এলে আরও বৃহৎ আন্দোলনে যাবে রাজ্য বিজেপি, সাফ জানান দিলীপ ঘােষ। পাশাপাশি তাঁর দাবি, ডেঙ্গু পরিস্থিতি মােকাবিলায় কেন্দ্র সাহায্য করতে চাইছে। সেই জন্যই বাবুল সুপ্রিয়কে পাঠিয়েছে, এমনটাই দাবি বিজেপির রাজ্য সভাপতির।

পাশাপাশি এদিন পুরাে ঘটনায় টুইট করে কলকাতা পুলিশের বিরুদ্ধে ক্ষোভ উগরে দেন বিজেপি নেতা মুকুল রায়। তিনি কলকাতা পুলিশকে উদ্দেশ করে লেখেন, পুলিশ তৃণমূলের কার্যকর্তার মতাে কাজ করছে। মিছিলের ওপর পুলিশের লাঠিচার্জের ঘটনার তীব্র বিরােধিতা করেন মুকুল।

এদিকে বিজেপির পুরসভা অভিযান নিয়ে রাজনৈতিক মহলের একাংশের মত, সামনেই পুরসভা নির্বাচন। তাই ডেঙ্গু ইস্যুতে কোমর বেঁধে ময়দানে নেমেছে বিজেপি। বুধবার বিজেপির যুব মাের্চার পুরভবন অভিযান প্রসঙ্গে কলকাতার মেয়র ফিরহাদ হাকিম জানান, এইরাজ্যে বিজেপির কোনও সাংগঠনিক ভিত নেই। তাই ডেঙ্গুকে ইস্যু করে রাজনৈতিক লাভ তােলার চেষ্টা করছে তারা।

শহরের ডেঙ্গু পরিস্থিতি প্রসঙ্গে বলতে গিয়ে ফিরহাদ জানান, বর্তমানে পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে। সাধারণ মানুষও সচেতন হচ্ছেন বলে দাবি করেন মেয়র। দিলীপ ঘােষকে কটাক্ষ করে মেয়র বলেন, যারা গরুর দুধে সােনা রয়েছে, এই তত্ত্ব সামনে রাখতে পারে, আসলে তাদের মাথায় ডেঙ্গু ঢুকে রয়েছে। ডেঙ্গু নিয়ে কোনও তথ্য গােপন করা হচ্ছে না, এমনটাই দাবি করেন তিনি।