বাংলার স্বাস্থ্য পরিষেবা সর্বসেরা, বেড বাড়ছে প্রায় চার হাজার: মুখ্যমন্ত্রী

বৃহস্পতিবার সাংবাদিক সম্মেলন করে মুখ্যমন্ত্রী জানালেন, আমি গর্ব করে বলতে পারি, এই রাজ্যের সরকারি স্বাস্থ্য পরিষেবাই দেশের মধ্যে সর্বসেরা।

Written by SNS Kolkata | July 17, 2020 7:02 pm

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Photo: IANS)

করোনায় রাজ্যের স্বাস্থ্য পরিষেবা নিয়ে বিরোধীরা সরব। এমনকী পথে নেমেও বিক্ষোভ জানাচ্ছে বামেরা। সম্প্রতি ইচ্ছাপুরের তরুণ এবং জয়নগরের যুবকের মৃত্যু নিয়ে সরগরম হয়েছে রাজ্য রাজনীতি। এই পরিস্থিতির মধ্যে বৃহস্পতিবার সাংবাদিক সম্মেলন করে মুখ্যমন্ত্রী জানালেন, আমি গর্ব করে বলতে পারি, এই রাজ্যের সরকারি স্বাস্থ্য পরিষেবাই দেশের মধ্যে সর্বসেরা। বিভিন্ন হাসপাতালে কোভিড চিকিৎসার জন্য নতুন করে তৈরি বেডসংখ্যার পরিসংখ্যান দিয়ে মমতা বলেন, সব মিলিয়ে তিন চার হাজারের মতো বেড সংখ্যা বাড়বে।

বুধবার মন্ত্রিসভার বৈঠকের পরেই মমতা জানিয়েছিলেন, আগামী দিনে করোনা সংক্রমণ বাড়বে। আপনারা কেউ আতঙ্কিত হবেন না। বৃহস্পতিবার দীর্ঘ সাংবাদিক বৈঠকে মমতা জানান, করোনার সংক্রমণ যেভাবে বাড়ছে, সেজন্য রাজ্য সরকার সিদ্ধান্ত নিয়েছে বিভিন্ন হাসপাতালে নতুন করে কোভিড চিকিৎসার জন্য বেড তৈরি করতে। সেই সুত্রে বেশ কিছু হাসপাতাল অধিগ্রহণও করছে রাজ্য সরকার।

এই তালিকায় রয়েছে ইসলামিয়া হাসপাতাল। যেখানে ৩০০ থেকে ৪০০ করোনা আক্রান্তে চিকিৎসা হতে পারে। পুরো সেট-আপই রয়েছে ওখানে। এছাড়া শিয়ালদহের কাছে আর আহমেদ ডেন্টাল কলেজ হাসপাতালকেও কোভিড হাসপাতাল হিসেবে গড়ে তোলা হচ্ছে। এনআরএস হাসপাতালে ১১০টি বেড বাড়ানো হচ্ছে কোভিড চিকিৎসার জন্য।

মুখ্যমন্ত্রী বলেন, আমরা বেসরকারি হাসপাতালগুলির সঙ্গেও কথা বলেছি। ডিসান হাসপাতাল তাদের একটি নতুন বিল্ডিং কোভিড রোগিদের চিকিৎসা পরিষেবা দেবে বলে জানিয়েছে। উডল্যান্ডস, ঢাকুরিয়া আমরি হাসপাতালেও কোভিড রোগিদের চিকিৎসার জন্য বেড তৈরি করা হচ্ছে। সব মিলিয়ে বেড সংখ্যা প্রায় তিন থেকে চার হাজারের মতো বাড়বে বলে জানিয়ে দেন মুখ্যমন্ত্রী।

মমতা এদিন ফের দাবি করেন, এই রাজ্যের স্বাস্থ্য পরিষেবা দেশের মধ্যে সর্বসেরা। মানুষ সরকারি হাসপাতালে যাচ্ছে। বেডের অভাব হচ্ছে। এটাই তার প্রমাণ। মুখ্যমন্ত্রীর কথায়, আমাদের এখানে চিকিৎসকরা আইসিএমআর-এর গাইডলাইন মেনে সাধ্যমতো চিকিৎসা করছেন। বহু লোক সুস্থও হচ্ছে। যাঁদের বাড়িতে থাকার মতো অবস্থা নেই সেফ হাউসে আইসোলেশনে রাখা হচ্ছে। রাজ্য সরকার করোনা চিকিৎসায় যথাসাধ্য চেষ্টা করছে। কিন্তু আমরা কেউ ম্যাজিশিয়ান নই। মনে রাখবেন, ওষুধ এখনও সারা বিশ্বেই আবিষ্কার হয়নি।

মুখ্যমন্ত্রী বলেন, কলকাতায় করোনা বাড়ছে বলে প্রচারিত হলেও সবাই কলকাতার বাসিন্দা নন। যাঁরা ভিন জেলা থেকে চিকিৎসা করতে আসছেন, কিংবা যাঁদের এখানে কোভিড টেস্ট হচ্ছে, তাদেরকেও কলকাতার বাসিন্দাদের পর্যায়ে ফেলা হচ্ছে। মুখ্যমন্ত্রী এদিন ফের করোনা বিধি মেনে চলার জন্য আবেদন জানান আমজনতাকে।