বিমল বিরােধী মিছিল বিনয় শিবিরের, বিমল গুরুংদের ফেরা নিয়ে জল্পনা

দার্জিলিং’এর সােনাদার পর এবার বিমল গুরুং’এর বিরােধীতায় কালিম্পংএ মিছিল করল গাের্খা জনমুক্তি মাের্চার বিনয় তামাংয়ের অনুগামীরা।

Written by SNS Siliguri | October 29, 2020 11:37 am

বিমল গুরুং (File Photo: IANS)

দার্জিলিং’এর সােনাদার পর এবার বিমল গুরুং’এর বিরােধীতায় কালিম্পংএ মিছিল করল গাের্খা জনমুক্তি মাের্চার বিনয় তামাংয়ের অনুগামীরা। মিছিল থেকেই আওয়াজ উঠল গুরুং মুর্দাবাদ। ফলে বিমল গুরুংয়ের বিরুদ্ধে যে ভাবে বিনয় অনীত পন্থীরা প্রকাশ্যে মিটিং মিছিল করছে তাতে বিমল গুরুং’কে পাহাড়ে ফেরাতে চ্যালেঞ্জের মুখে পড়তে হবে রাজ্য সরকারকে। 

২০১৭ সালে গাের্খাল্যান্ডের দাবিতে আন্দোলন করতে গিয়ে রাজরােষে পড়ে পাহাড় ছাড়তে হয়েছিল মাের্চা প্রধান বিমল গুরুং রােশন গিরিদের। সেই সময় থেকেই আত্মগােপন করে ছিল বিমল রােশন। কখনও দিল্লি কখনও ঝাড়খন্ডে আত্মগােপন করেছিলেন মাের্চা সুপ্রিমাে ও দলের একাধিক নেতৃত্ব। অন্তরালে থেকেই বিভিন্ন সময়ে তার অনুগামীদের মনােবল যােগাতে ভিডিও বার্তা দিতে হয়েছে মিল রােশনদের। 

বিমল গুরুংদের বিরুদ্ধে লুক আউট নােটিশ জারি করা থেকে রয়েছে একাধিক রাষ্ট্রদ্রোহীতার মামলাও। অন্তরালে থাকার সময়ে তাদের বাড়ি ঘর সহ যাবতীয় সম্পত্তি বাজেয়াপ্ত করেছে জেলা প্রশাসন। বিভিন্ন সময়ে আদালতে আবেদন করেনও মেলেনি তাদের জামিন। 

এর পরেই বিনয় তামাং ও অনিত থাপাকে নিজেদের অধীনে এনে পাহাড়কে শান্ত করে রাজ্য সরকার। যদিও বিনয় অনিতকে পাশে নিয়েও তৃণমূল কংগ্রেস পাহাড়ে জয়ের মুখ দেখেনি বিধানসভা উপনির্বাচন ও লােকসভা নির্বাচন। বিমল গুরুং অন্তরালে থেকেও পাহাড়ে জয়ের পথে পরিষ্কার করে দিয়েছিল বিজেপিকে। 

সমানেই রাজ্যে বিধানসভা নির্বাচন। আর তার আগেই ডুয়ার্সে তৃণমূল কংগ্রেসকে সমর্থন জানিয়ে প্রকাশ্যে আসেন বিমল গুরুং রােশন গিরি। এরপরেই তাদের পাহাড়ে আসা নিয়ে জল্পনা শুরু হয়। পাহাড়ের বিভিন্ন জায়গায় ওড়ে বিমল গুরুং’এর পতাকা। যদিও নিজের অস্তিত্ব সংকটে বুঝতে পেরে বিমল গুরুং’এর বিরুদ্ধে আওয়াজ তােলে নিয় তামাং অনিত থাপা। প্রতিদিনই পাহাড়ে বিমলের বিরুদ্ধে সংগঠিত হচ্ছে মিটিং মিছিল। 

এদিকে বিধানসভা নির্বাচনের আগেই বিমল গুরুংকে পাহাড়ে ফেরাতে মরিয়া রাজ্য সরকার। এই পরিস্থিতেতে পুজোর পর কোর্ট খুললেই বিমল রােশনদের জামিন পেতে খুব একটা সমস্যা হবে না বলে মনে করা হচ্ছে। তবে বিমল গুরুং পাহাড়ে ফিরলে আসন্ন বিধানসভা নির্বাচনে পাহাড় ডুয়ার্সে তৃণমূলের ভােট বৈতরণী পার হতে খুব একটা অসুবিধে হবে না বলে মনে করছে রাজনৈতিক মহলের একাংশ।