‘কমিশন’ চলছে শাহর কথায়, ওঁকেই চেয়ারম্যান করা হােক

নন্দীগ্রামে ভােটের দিনেও নির্বাচন কমিশনের ‘সাইলেন্ট’ থাকার অভিযােগ এনেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।অমিত শাহর নির্দেশেই কমিশন তার কর্তব্য পালন করছে না।

Written by SNS Kolkata | April 3, 2021 2:36 pm

অমিত শাহ (Photo: SNS)

নন্দীগ্রামে ভােটের দিনেও নির্বাচন কমিশনের ‘সাইলেন্ট’ থাকার অভিযােগ এনেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর নির্দেশেই কমিশন তার কর্তব্য পালন করছে না বলে জানিয়েছিলেন তৃণমূল নেত্রী। শুক্রবার উত্তরবঙ্গে প্রচারে গিয়ে দিনহাটার জনসভা সেই অভিযােগ আরও জোরালাে করলেন নেত্রী।

বললেন, কমিশন চালাচ্ছেন অমিত শাহ। সেই কারণেই বিপাকে ফেলার চেষ্টা করা হচ্ছে তৃণমূলকে। অমিত শাহকেই কমিশনের চেয়ারম্যান করা হােক বলেও বিপ করলেন মমতা। বাংলার ভােট শুরু হওয়ার আগেই নির্বাচন কমিশনের পক্ষ থেকে জাননাে হয়েছিল সুষ্ঠু এবং অবাধ এবং নিরপেক্ষ নির্বাচনের এক দৃষ্টান্ত স্থাপন করা হবে। নির্বাচন শুরুর আগেই বিজেপি নেতাদের আর্জিমতাে বুথে পােলিং এজেন্ট বসানাের নিয়মে বদল আনে কমিশন।

আগে নিয়ম ছিল বুথে যে এজেন্ট বসবেন তাকে সেই বুথ বা আশেপাশের বুথের ভােটার হতে হবে। কিন্তু ভােট শুরু হতে না হতেই সেই নিয়মে বদল আনে কমিশন। বলা হয় পােলিং এজেন্ট ওই বিধানসভার যে কোনও বুথের ভােটার হলেই চলবে। নয়া নিয়মে বুথের পােলিং এজেন্টের নামে অপরিচিত ব্যক্তির প্রবেশাধিকার মেলে।

বৃহস্পতিবার নন্দীগ্রামের ভােটের দিনে বয়ালের সাত নম্বর বুথে তৃণমূল এজেন্ট বসতে না দেওয়ার অভিযােগ ওঠে এছাড়া নন্দীগ্রামে ভােটের আগে থেকেই ভিনরাজ্য থেকে বহিরাগতদের আশ্রয় দেওয়া নিয়েও কমিশনকে কোনও পদক্ষেপ নিতে দেখা যায়নি।

নন্দীগ্রামে ভােটের মধ্যে নানান অনিয়ম এবং শান্তির ঘটনা নিয়ে ৬৩ খানা অভিযােগ জানিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তারপরেও কোনও ব্যবস্থা নেয়নি কমিশন। বাধ্য হয়ে রাজ্যপালকে বৃহস্পতিবার ফোন করেন মমতা।

শুক্রবার রাজ্যপাল টুইট করে জানিয়ে দেন নন্দীগ্রামে ভােটের দিন অসাধারণ কাজ করেছে কমিশন। ভােটপ্রক্রিয়া ভালােভাবে নিয়ন্ত্রণ করেছে। এদিকে শুক্রবার সাংসদ সৌগত রায় দরবার করেছেন পশ্চিমবঙ্গের নির্বাচন প্রক্রিয়া পরিচালনা করতে ব্যর্থ হয়েছে কমিশন।