আজ ঘরে ফিরছেন অভিজিৎ

ঘরের ছেলে আজ ঘরে ফিরবে। মঙ্গলবার সন্ধ্যেয় কলকাতা শহরে পা রাখবেন নােবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়।

Written by SNS Kolkata | October 22, 2019 12:32 pm

অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় (Photo: IANS)

ঘরের ছেলে আজ ঘরে ফিরবে। মঙ্গলবার সন্ধ্যেয় কলকাতা শহরে পা রাখবেন নােবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। এই বিশ্ববন্দিত বঙ্গ সন্তানকে স্বাগত জানাতে পরিবারের লােকজনের পাশাপাশি তৎপর প্রশাসনও। রান্না করে খাওয়াতে ভালবাসেন এই নােবেলজয়ী। এবিষয়ে নােবেলজয়ী অর্থনীতিবিদের স্ত্রী এস্থার ডাফলো একটি সাক্ষাৎকারে জানিয়েছিলেন, এই বিশ্ববন্দিত অর্থনীতিবিদ রন্ধনে পারদর্শী।

দীর্ঘদিন পর বাড়ি ফেরার খবর পেয়ে তুমুল তােড়জোড় চলছে অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ের বাড়িতেও। পরিবারের সদস্যরা জানান, পােনা মাছের কালিয়া খেতে খুব ভালবাসেন অভিজিৎ। তাই তাঁর জন্য তৈরি খাদ্য তালিকায় এই পদ থাকছেই। এছাড়া মাটন কাবাব সহ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ের সমস্ত প্রিয় খাবার রান্না করা হবে বাড়িতে জানা গেছে এমনটাও। এই নােবেলজয়ী অর্থনীতিবিদের সঙ্গে সাক্ষাৎ করতে আগ্রহ প্রকাশ করেছেন স্বয়ং রাজ্যপাল জগদীপ ধনকড়। যদিও এই সাক্ষাৎকার কোথায়, কখন হবে, তা এখনও জানা যায়নি।

এদিকে মঙ্গলবার অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়কে স্বাগত জানাতে বিমানবন্দরে যাবেন রাজ্যের পুরনগরােন্নয়ন মন্ত্রী তথা কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। পাশাপাশি ছেলের বিরুদ্ধে বিজেপি নেতাদের লাগাতার আক্রমণের বিরুদ্ধে সোমবার পাল্টা সরব হন অভিজিতের মা বিশিষ্ট অর্থনীতিবিদ নির্মলা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, গণতন্ত্রে প্রত্যেকটি ব্যক্তির নিজস্ব মতামত দেওয়ার অধিকার রয়েছে। কিন্তু এর পাল্টা যুক্তি বা মতামতকে শ্রদ্ধা করাও সমালােচকদের উচিত বলে দাবি করেন তিনি।

প্রসঙ্গত কিছুদিন আগেই কেন্দ্রীয় মন্ত্রী পীযুষ গয়াল এই নােবেলজয়ী বঙ্গ সন্তানকে বাম ঘেঁসা বলেছিলেন। কেন্দ্রীয় মন্ত্রীর এই বক্তব্যের পর রাজ্য বিজেপি নেতা রাহুল সিনহাও নােবেলজয়ীকে ব্যক্তিগত আক্রমণ করেন। সােমবার এই সব সমালােচকদের প্রসঙ্গে বলতে গিয়ে নিৰ্মলাদেবী জানান, এই সব মন্তব্য নিয়ে পাল্টা কিছু বলার নেই তাঁর। প্রত্যেকেরই বাক স্বাধীনতা রয়েছে। কিন্তু এই সমস্ত মন্তব্য সমালােচকদের দৃষ্টিভঙ্গি প্রমাণে সাহায্য করে না বলেও জানান তিনি।

নির্মলা বন্দ্যোপাধ্যায় আরও বলেন, অনেকে অভিজিতের ব্যক্তিগত জীবন, দ্বিতীয় বিয়ে নিয়েও কথা বলছেন। যদি বিদেশিনীকে বিবাহ করলে নােবেল পাওয়া যায় তাহলে তারা নিজেরা কেন করছেন না? সেক্ষেত্রে আমরা আরও বেশি করে নােবেলজয়ী পেতে পারি। এভাবেই ছেলের বিরুদ্ধে যাবতীয় সমালােচনার জবাব দিয়েছেন অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ের মা তথা বিশিষ্ট অর্থনীতিবিদ নির্মলা বন্দ্যোপাধ্যায়।