ওল্ড ট্র্যাফোর্ড ও এজবাস্টনে মাঠের ওপর নাে ফ্লাই জোন ঘােষণা

শনিবার বিশ্বকাপে ভারত ও শ্রীলঙ্কার ম্যাচ চলাকালে হেডিংলে মাঠের ওপর দিয়ে দুটি বিমান ভারত বিরােধী ব্যানার নিয়ে উড়ে যাওয়ায় ক্ষিপ্ত ভারতীয় ক্রিকেট বাের্ড।

Written by SNS Leeds | July 8, 2019 4:57 pm

'জাস্টিস ফর কাশ্মীর' ব্যানার নিয়ে মাঠের ওপর দিয়ে উড়ে য়াচ্ছে বিমান। (Video grab)

শনিবার বিশ্বকাপে ভারত ও শ্রীলঙ্কার ম্যাচ চলাকালে হেডিংলে মাঠের ওপর দিয়ে দুটি বিমান ভারত বিরােধী ব্যানার নিয়ে উড়ে যাওয়ায় ক্ষিপ্ত ভারতীয় ক্রিকেট বাের্ড।

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের কাছে লিখিত অভিযােগ জানিয়ে ভারতের ক্রিকেটারদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুললাে। শনিবার ম্যাচ শুরুর দু-তিন মিনিটের মধ্যে প্রথম বিমানটি ‘জাস্টিস ফর কাশ্মীর’ ব্যানার নিয়ে মাঠের ওপর দিয়ে উড়ে যায়। আধঘন্টা পর একই ধরনের আরও একটি বিমান ‘ইন্ডিয়া স্টপ জিনােসাইড, ফ্রি কাশ্মীর’ লেখা ব্যানার নিয়ে মাঠের ওপর দিয়ে চলে যায়। ভারত যখন ব্যাট করতে নামে তখন তৃতীয় একটি বিমান ‘হেল্প এন্ড মব লিনচিং’ ব্যানার লাগিয়ে মাঠের ওপর দিয়ে চলে যায়।

ভারতীয় ক্রিকেট বাের্ডের এক শীর্ষস্থানীয় মুখপাত্র বলেছেন, এটা কোনওভাবেই গ্রহণযােগ্য নয়। আমরা আইসিসিকে চিঠি লিখে শনিবার হেডিংলে-তে যা ঘটেছে সেই ব্যাপারে আমরা আপত্তি জানিয়েছি। মঙ্গলবার সেমিফাইনাল ম্যাচে যদি এই ধরনের ঘটনার পুনরাবৃত্তি হয় তবে সেটা খুবই দুর্ভাগ্যজনক হবে। আমাদের ক্রিকেটারদের নিরাপত্তাই আমাদের কাছে সবচেয়ে বড় ব্যাপার।

২৯ জুন আফগানিস্তান বনাম পাকিস্তান ম্যাচে এই ধরনের ঘটনা প্রথম ঘটেছিল যখন ‘জাস্টিস ফর বালুচিস্তান’ ব্যানার লাগিয়ে মাঠের ওপর দিকে উড়ে যায়। বিমানটির কোনও নাম ছিল না এবং সেটি গ্র্যাডফোর্ড বিমানবন্দরে গিয়ে নামে কিন্তু মাঠে আফগানিস্তান এবং পাকিস্তানের ফ্যানদের মধ্যে মারপিট বেধে যায়।

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল বলেছে রাজনৈতিক অথবা বর্ণবৈষম্যের স্লোগানের ব্যাপারে তাদের জিরাে টলারেন্সের কথা আগেই বলা হয়েছে কিন্তু আরও একটি নিরাপত্তার বেড়া ভঙ্গ হওয়ায় তারা রীতিমতাে হতাশ।

ইংল্যান্ডের উত্তরে ইয়র্কশায়ার জায়গাটিতে যথেষ্ট সংখ্যক পাকিস্তান্তিদের বসবাস এবং ব্র্যাডফোর্ড হচ্ছে ইয়র্কশায়ারে ঢােকার গেটওয়ে। জানা গেছে ম্যানচেস্টারের ওল্ড ট্র্যাফোর্ড এবং বার্মিংহামের এজবাজস্টনে ৯ ও ১১ জুলাই এয়ার স্পেস ‘নাে ফ্লাই জোন’ হিসেবে ঘােষণা করা হয়েছে বিশ্বকাপের দুটি সেমিফাইনাল ম্যাচের জন্য।

ম্যানচেস্টার ও ইয়র্কশায়ারের পুলিশ আইসিসিকে আশ্বাস দিয়েছে তারা সবরকম নিরাপত্তার ব্যবস্থা করবে। তবে শনিবারের ঘটনা এই ইঙ্গিতই দিয়েছে যে স্থানীয় কর্তৃপক্ষ যথেষ্ট ব্যবস্থা নেয়নি। কারণ এয়ারস্পেস তাদেরই অংশে পড়ে। তবে ঘটনাটি আইসিসি’কে একেবারে কোনঠাসা করে ফেলেছে কারণ আরও বিপদজনক নিরাপত্তা ভঙ্গের আশঙ্কা করা হচ্ছে।