আন্তর্জাতিক যোগা দিবসে প্রধানমন্ত্রীর বার্তা ‘শান্তি, সাদৃশ্য ও অগ্রগতির জন্য যোগা’

শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি উদযাপন করলেন আন্তর্জাতিক যোগা দিবস।

Written by SNS New Delhi | June 21, 2019 12:57 pm

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Photo: Twitter/@PIB_India)

শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি উদযাপন করলেন আন্তর্জাতিক যোগা দিবস।

যোগা দিবসের প্রারম্ভে রাঁচির প্রভাত তারা ময়দান থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাঁর সম্ভাষণে সাধারণ মানুষ ও সংবাদ মাধ্যমকে ধন্যবাদ জানায় সোশ্যাল মিদিয়ার মাধ্যমে যোগাকে আন্তর্জাতিক স্তরে বর্ধিত করার জন্য।

প্রধানমন্ত্রীকে জিজ্ঞাসা করা হয়েছিল তিনি যোগা দিবসে অংশগ্রহণ করার জন্য রাঁচিকেই কেন বেছে নিলেন। উত্তরে মোদি জানান, ঝাড়খণ্ড প্রকৃতির অনেক কাছে। তাছাড়া রাঁচির সাথে স্বাস্থের একটা পুরনো যোগ রয়েছে। গত বছরের ৩ সেপ্টেম্বর সরকারের তরফ থেকে পৃথিবীর বৃহত্তম স্বাস্থ্যসেবা প্রকল্প- আয়ুষ্মান ভারত- এই রাজ্যেই প্রথম আরম্ভ হয়েছিল।

প্রধানমন্ত্রী জানান এখন তাঁর লক্ষ্য আধুনিক যোগাকে শহর থেকে গ্রামে, গরীব ও আদিবাসীদের ঘরে ঘরে পৌঁছানো। তিনি জানান তিনি যোগাকে গরীব ও আদিবাসী মানুষদের জীবনের এক অবিচ্ছেদ্য অংশ করে তুলতে চান, কারন অসুস্থতার কারণে তারাই সবথেকে বেশি পীড়িত হন।

এবারের থিম ‘যোগা ফর হার্ট কেয়ার’ ঘোষণার সময় প্রধানমন্ত্রী জানান হৃদয়ের যত্ন নেওয়া এখন বড় কঠিন কাজ হয়ে দাঁড়িয়েছে।

তিনি সকলকে আহ্বান জানান যোগাকে নিজেদের দৈনন্দিন জীবনের অবিচ্ছেদ্য অংশ করে তোলার জন্য। ‘যোগা আদি ও আধুনিক। তা স্থির ও পরিবর্তনশীল। যুগ যুগ ধরে যোগার সত্তা একই রয়ে গেছে,’ এমন কথাই জানান প্রধানমন্ত্রী।

মোদি আরও জানান যে এই বছরের আদর্র্শবাণী হওয়া উচিত ‘শান্তি, সাদৃশ্য ও অগ্রগতির জন্য যোগা’।

যোগা নিয়ে গবেষণার আহ্বহান জানিয়ে মোদি বলেন, ‘যগাকে চিকিৎসা, ফিজিওথেরাপি, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের অংশ করা প্রয়োজন’।

কড়া নিরাপত্তার মধ্যে ৩০,০০০ উৎসাহী মানুষ মোদির সঙ্গে যোগা দিবসে অংশগ্রহণ করতে এদিন উপস্থিত ছিলেন।

ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী রঘুবার দাস ও অন্যান্য মন্ত্রীরাও উপস্থিত ছিলেন আজকের এই অনুষ্ঠানে।

কাশ্মির থেকে কন্যাকুমারী, পুরো দেশে আজ সফল ভাবে পালন করা হল আন্তর্জাতিক যোগা দিবস।

রাষ্ট্রপতি ভবনে আন্তর্জাতিক যোগা দিবসের উদযাপন করলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ জানান, ‘২০১৫ থেকে আন্তর্জাতিক যোগা দিবস পালন হচ্ছে রাষ্ট্রপতি ভবনে। আমি খুশি অন্যান্য বছরের মত এবারেও আমরা এখানে যোগা দিবস পালন করছি। এটা শুধুমাত্র একটা অনুষ্ঠান নয়, এটা যোগাকে দৈনন্দিন জীবনের অবিচ্ছেদ্য অংশ করে তোলার উপায়’।

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং দিল্লির রাজপথে ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ হরিয়ানার রোহতকে আন্তর্জাতিক যোগা দিবস পালন করেন।