অর্ণবকে জেরা করার মধ্যেই সারদার ২ ট্রাঙ্ক নথির হদিশ

যে সমস্ত নথিপত্র পাওয়ার চেষ্টা করছিল সিবিআই, বৃহস্পতিবার আইপিএস অর্ণব ঘােষের দ্বিতীয় দফায় জেরা চলাকালীন তারই একটি অংশ বেরিয়ে পড়ল বলে মনে করছন তদন্তকারীরা।

Written by SNS Kolkata | May 31, 2019 4:05 pm

আইপিএস অর্ণব ঘােষ (Photo: Twitter@ians_india)

যে সমস্ত নথিপত্র পাওয়ার চেষ্টা করছিল সিবিআই, বৃহস্পতিবার আইপিএস অর্ণব ঘােষের দ্বিতীয় দফায় জেরা চলাকালীন তারই একটি অংশ বেরিয়ে পড়ল বলে মনে করছন তদন্তকারীরা।

এদিন দুপুরে সল্টলেকের সিজিও কমপ্লেক্সে সিবিআই দফতরে প্রিজন ভ্যানে করে বিধাননগর পুলিশ নিয়ে আসে দু’ট্রাঙ্ক ভর্তি নথি। এই ঘটনার পর থেকেই জোর জল্পনা। চিটফান্ড কাণ্ডের তদন্তভার হাতে নেওয়ার পর কেন্দ্রীয় গােয়েন্দারা বেশ কয়েকবার নথিপত্র হস্তান্তরের জন্য রাজ্য পুলিশকে চিঠি দিয়েছিলেন। তা নিয়ে রাজ্য কেন্দ্রের মধ্যে সংঘাত হওয়ার মতাে পরিস্থিতি সৃষ্টি হয়েছে বেশ কয়েকবার।

যে সমস্ত নথিপত্রের জন্যই রাজ্য সরকার গঠিত বিশেষ তদন্তকারী দল (সিট)-এর অন্যতম সদস্য রাজীব কুমারকে শিলংয়ে জেরা করেছে সিবিআই। বিধাননগরের তৎকালীন গােয়েন্দাপ্রধান অর্ণব ঘােষকে তলব করে সিবিআই। কারণ সারদাকাণ্ড সামনে আসার পর তদন্ত শুরু করে বিধাননগর পুলিশ কমিশনারেট।

সেই সময় বিধাননগরের সিপি ছিলেন রাজীব কুমার। তিনি ছিলেন সিটের অন্যতম সদস্য। বুধবার প্রায় ৯ ঘণ্টা জেরা করা হয় অর্ণব ঘােষকে। বৃহস্পতিবার ফের তাকে তলব করা হয়। এদিন সকাল সাড়ে দশটা নাগাদ সিজিও কমপ্লেক্সে আসেন অর্ণব ঘােষ।

সারদার তদন্তকারী অফিসার তথাগত বর্ধনের উপস্থিতিতে শুরু হয় জিজ্ঞাসাবাদ। জিজ্ঞাসাবাদ চলার সময় হঠাৎ দুই টাঙ্ক ভর্তি নথিপত্র নিয়ে আসেন বিধাননগর দক্ষিণ থানার সাব-ইন্সপেক্টর আর আই মােল্লা। তিনি সারদা তদন্তের সঙ্গে যুক্ত ছিলেন। তখন যে সমস্ত নথিপত্র বাজেয়াপ্ত করা হয়েছিল, সেই প্রক্রিয়ার দায়িত্বে ছিলেন তৎকালীন ইলেকট্রনিক্স কমপ্লেক্স থানার এই অফিসার। তাকেও ইতিমধ্যে জেরা করেছে সিবিআই।

পুলিশি সূত্রে খবর, তদন্তের সময় মিডল্যান্ড পার্কের অফিসসহ বিভিন্ন জায়গা থেকে সারদাকাণ্ডের এই সমস্ত নথি বাজেয়াপ্ত করা হয়েছে। এতদিন পর্যন্ত রাজ্য পুলিশের হেফাজতেই ছিল এই সমস্ত নথি। গত কয়েক বছরে বারবার বলেও এসব নথি পাওয়া যায়নি। এদিন হঠাৎ করে সেগুলি কার নির্দেশেই বা সিবিআইকে নথি দিতে রাজি হয়ে গেলেন ওই পুলিশ অফিসার।

বিধাননগর দক্ষিণ থানার পুলিশ অফিসার এবিষয়ে কোনও মন্তব্য করেননি। তিনি তদন্তকারীদের জানিয়েছেন , ওই নথি মিডল্যান্ড পার্কের। এদিন বিকেল চারটে নাগাদ সিজিও কমপ্লেক্স থেকে বের হন অর্ণব।