কৃষকবন্ধু প্রকল্পে ভাতা বাড়ানাের সিদ্ধান্ত রাজ্যের

ভােটের আগে বিজেপির তরফে কেন্দ্রীয় নেতা মন্ত্রীরা নির্বাচনী প্রতিশ্রুতি দিয়েছিলেন কৃষকদের বার্ষিক অনুদান ৬ হাজার টাকা থেকে বাড়িয়ে ১০ হাজার টাকা করা হবে।

Written by SNS Kolkata | June 11, 2021 4:06 pm

প্রতীকী ছবি (Photo: iStock)

রাজ্য সরকারের ‘কৃষকবন্ধু’ প্রকল্প বনাম কেন্দ্রীয় সরকারের ‘কিষণ সম্মান নিধি’ প্রকল্পের প্রতিযােগিতা ছিলই। ভােটের আগে বিজেপির তরফে কেন্দ্রীয় নেতা মন্ত্রীরা নির্বাচনী প্রতিশ্রুতি দিয়েছিলেন কৃষকদের বার্ষিক অনুদান ৬ হাজার টাকা থেকে বাড়িয়ে ১০ হাজার টাকা করা হবে। একুশের নির্বাচনের পরে বাংলা দখল নিয়ে মনােবল ভেঙে যাওয়ার পরে বিজেপির সেই কথা রাখবে কিনা, তা নিয়ে প্রশ্ন উঠেছে। কিন্তু তৃতীয়বার ক্ষমতায় এসে কথা রাখলেন মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্য সরকারের কৃষকবন্ধু প্রকল্পের অনুদান বার্ষিক ৫ হাজার টাকা থেকে বাড়িয়ে ১০ হাজার টাকা করা হল।

বৃহস্পতিবার নবান্নে মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মমতা সরকারের এই দরদী সিদ্ধান্তে স্বভাবতই খুশি কৃষকমহল। রাজ্যের কৃষিক্ষেত্রে উন্নয়নের জন্য মমতা বন্দ্যোপাধ্যায়ের লক্ষ্য ছিলই। এই উদ্দেশ্যেই চালু হয়েছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের নামকরণ করা ‘কৃষকবন্ধু’ প্রকল্প।

যে প্রকল্পে বছরে পাঁচ হাজার টাকা করে অনুদান পেতেন রাজ্যের কৃষকরা। এই প্রকল্পের সঙ্গে পাল্লা দিতেই কেন্দ্রীয় সরকারের ‘কিষণ সম্মান নিধি’ প্রকল্প চালু করা হয়েছিল । কেন্দ্রের সেই প্রকল্পে বার্ষিক অনুদান টাকার অঙ্কে এগিয়ে বছরে ছয় হাজার টাকা করা হয়েছিল। কিন্তু সেখানে কিছু শর্ত আরােপিত ছিল।

দুই একরের কম জমি থাকা কৃষকেরা সেই অনুদান পাওয়ার অধিকারী ছিলেন না। প্রথমে মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরােধিতায় এই রাজ্যে কিষান সম্মান নিধি চালু করা হয়নি। কিন্তু এর মধ্যেও রাজ্যের বেশ কিছু কৃষক কেন্দ্রীয় পাের্টালে নিজেদের নাম নথিভুক্ত করেন।

এরপর মমতা কেন্দ্রীয় প্রকল্পে রাজ্যের কৃষকদের প্রাপ্তির ক্ষেত্রে আপত্তি তুলে নেন। রাজ্য সরকারের পক্ষ থেকে কেন্দ্রীয় প্রকল্পে নথিভুক্ত হওয়া কৃষকদের তথ্য যাচাই করার কাজও সম্পূর্ণ করা হয়। সেইমতাে গত মে মাসে নাম নথিভুক্ত করা কৃষকরা তিন বছরের জন্য মােট ১৮ হাজার টাকা পান।

একুশের নির্বাচনের আগে নরেন্দ্র মােদি কথা দিয়েছিলেন এই টাকার অঙ্ক ছয় হাজার থেকে বাড়িয়ে দশ হাজার টাকা করা হবে। বঙ্গের কৃষকদের বর্ধিত অনুদানের বিষয়টি ফলপ্রসু হওয়া নিয়ে সন্দেহ থেকে যাচ্ছে। বিশেষত বিজেপির বাংলা দখলের স্বপ্নভঙ্গ হওয়ার পর।

তবে প্রতিশ্রুতি ভঙ্গ করলেন না মমতা বন্দ্যোপাধ্যায়। তৃতীয়বার ক্ষমতায় আসার পরে কৃষকবন্ধু প্রকল্পে বার্ষিক ভাতা বাড়িয়ে দশ হাজার টাকা করায় সিলমােহর দিল মমতা সরকারের মন্ত্রিসভা।