এয়ার ইন্ডিয়ার ১০০ শতাংশ শেয়ার বিক্রির সিদ্ধান্ত মোদি প্রশাসনের

দেশের জাতীয় বিমান পরিবহন সংস্থা এয়ার ইন্ডিয়ার ১০০ শতাংশ শেয়ার বিক্রি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে কেন্দ্রের তরফে জানানাে হয়।

Written by SNS New Delhi | January 28, 2020 4:31 pm

এয়ার ইন্ডিয়া-র বিমান (File Photo: iStock)

লােকসানে চলা সংস্থার অস্তিত্ব টিকিয়ে রাখতে পাকাপাকিভাবে তা বেসরকারিকরণের সিদ্ধান্ত নেওয়া হল- দেশের জাতীয় বিমান পরিবহন সংস্থা এয়ার ইন্ডিয়ার ১০০ শতাংশ শেয়ার বিক্রি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে কেন্দ্রের তরফে জানানাে হয়।

মােদি প্রশাসনের তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানাে হয়েছে, এয়ার ইন্ডিয়া বিমান সংস্থা কেনার জন্য প্রাথমিক আবেদন জমা দেওয়ার শেষ তারিখ ১৭ মার্চ। পাশাপাশি জানানাে হয়, দিনের পর দিন লােকসানের ভারে নুব্জ হয়ে পড়া বিমান সংস্থাকে ফের সচল করে তােলার লক্ষ্যে বেসরকারিকরণ ছাড়া কোনও পথ নেই।

কৌশলগত পুর্ননির্মানের আওতায় এয়ার ইন্ডিয়ার ১০০ শতাংশ ও এয়ার ইন্ডিয়া স্ট্যাটসের ৫০ শতাংশ শেয়ার বিক্রির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিমান সংস্থাটি যারা কিনবেন তাদেরকে বিমান সংস্থার ৩.২৬ মিলিয়ন ডলারের দেনাও মেটাতে হবে।

২০১৮ সালে প্রথমবার এয়ার ইন্ডিয়ার শেয়ার বিক্রির প্রক্রিয়া শুরু হলেও তা মুখ থুবড়ে পড়ে- কোননাও ক্রেতা পাওয়া যায়নি। ২০২০ সালে ফের দ্বিতীয়বার এয়ার ইন্ডিয়া বিমান সংস্থার শেয়ার বিক্রি করার ঘােষণা করা হল, তবে আগের বারের মতাে নয়, পুরাে ১০০ শতাংশ শেয়ার বিক্রির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এয়ার ইন্ডিয়া ১০০ শতাংশ শেয়ার বিক্রি করে দেওয়া হবে- আগেরবার ৭৬ শতাংশ শেয়ার বিক্রির কথা বলা হয়েছিল। ফলে ক্রেতা মেলা ভার হয়ে দাড়িয়েছিল। কেননা, সরকারের হাতে যদি খুব কম সংখ্যক শেয়ারও, সেটা নেচিবাচক ইঙ্গিত।

সম্প্রতি এয়ার ইন্ডিয়ার সভাপতি ও কার্যকরী পরিচালক অশ্বিনী লােহানি বলেন, ‘এয়ার ইন্ডিয়া বন্ধ হয়ে যাওয়া নিয়ে যে গুজব রটছে তা পুরােটাই ভিত্তিহীন। এয়ার ইন্ডিয়া বন্ধ হয়ে যাওয়া ও সমস্ত কাজ কর্ম বন্ধ হয়ে যাওয়া নিয়ে গুজব ছড়ানাে হয়েছে। এয়ার ইন্ডিয়া পরিষেবা চালিয়ে যাবে। কর্পোরেট এজেন্ট ও যাত্রীদের উদ্বিগ্ন হওয়ার কারণ নেই’।

এয়ার ইন্ডিয়ার বেসরকারিকরণ নিয়ে কেন্দ্রের সিদ্ধান্তকে জাতীয়তাবাদ বিরােধী পদক্ষেপ বলে মন্তব্য করলেন ভারতীয় জনতা পার্টি সাংসদ সুব্রহ্মণ্যম স্বামী। তিনি টুইট করে লেখেন, ‘মােদি প্রশাসনের জাতীয়তাবাদ বিরােধী পদক্ষেপের বিরুদ্ধে আমি আদালতের দ্বারস্থ হব। এয়ার ইন্ডিয়া বিকেন্দ্রীকরণ প্রক্রিয়া ফের আজ থেকে শুরু হল। এটা পুরােটাই জাতীয়তা বিরােধী। আমার পরিবারের রূপোকে বিক্রি করতে পারি না’।

কংগ্রেসের তরফেও মােদি প্রশাসনের কঠোর সমালােচনা করে বলা হয়েছে, ‘সরকারের হাতে কোনও পয়সা নেই, সব কিছু বিক্রি করে দিচ্ছে’। কংগ্রেস নেতা কপিল সিব্বল বলেন, ‘সরকারের হাতে যখন টাকা নেই তােত কি করবে, সব বিক্রি করে দিচ্ছে। ভারত সরকার নিঃস্ব, অর্থনীতির মন্দার হার ৫ শতাংশেরও নিচে, কোটি কোটি টাকা এমএনআরইজিএ আওতায় রয়েছে। সেই কারণে তারা সমস্ত দামি জিনিষ বিক্রি করে দিচ্ছে’।