সম্মানিত বালাসােরের কালেক্টর

ওড়িশার বালাসোরের কালেক্টর আর জি কিলবির নাম সম্মানপ্রাপকদের তালিকাভুক্ত হওয়ায় প্রশাসনিক মহলে সন্তোস প্রকাশ করা হয়েছে।

Written by SNS Kolkata | June 10, 2019 4:56 pm

প্রতিনিধিত্বমূলক চিত্র (Photo: iStock)

ওড়িশার বালাসোরের কালেক্টর আর জি কিলবির নাম সম্মানপ্রাপকদের তালিকাভুক্ত হওয়ায় প্রশাসনিক মহলে সন্তোস প্রকাশ করা হয়েছে।

উল্লেখ্য, নীলগিরি জেলায় সীমান্ত প্রদেশে বাঘাযতীনের নেতৃত্বে পাঁচ বাঙালি স্বদেশি আত্মগােপন করে কিন্তু ব্রিটিশ সরকারের নিযুক্ত গােয়েন্দা বিভাগের কর্মীরা বাঘাযতীনের বালাসাের গমনের খবর পেয়ে স্থানীয় খবর সংগ্রাহকদের সঠিক অবস্থান জানার জন্য নিযুক্ত করা হয়।

স্থানীয় গ্রামবাসীরা বিপ্লবীদের সঠিক অবস্থানের খবর বালাসােরের কালেক্টর আর জি কিলবির কাছে পৌঁছে দেয়।বিপ্লবীরা সংখ্যায় কতজন রয়েছেন এবং তাদের সঙ্গে আগ্নেয়াস্ত্র আছে কিনা এবং কতগুলি আছে সে খবর তারা সঠিকভাবে দিতে না পারলেও বিপ্লবীরা সকলেই যে সশস্ত্র সে কথা জানাতে কসুর করেনি। বিপ্লবীরা যে একটি মাটির ঢিবির পিছনে আত্মগােপন করে রয়েছে। সে খবরও জানানাে হয়।

সদ্য ধানচাষ হওয়া মাঠের একদিকে এই মাটির ঢিবিটি অবস্থিত। ভােরবেলায় খবর পেয়েই বালাসােরের কালেক্টর কিলবি ঘটনাস্থলের দিকে রওনা দেন। সঙ্গে ছিলেন বন্দুকের রেঞ্জ পরীক্ষা কেন্দ্রের সার্জেন্ট রাদারফোর্ড। সদ্য ধান রােপণ করা জমি পেরিয়ে বিপ্লবীদের কাছে পৌঁছতে তারা জীবনের ঝুঁকি নেন। কারণ কিলবির কাছে ছিল একটি স্পাের্টস রাইফেল।

বিপ্লবীরা কিলবিদের লক্ষ্য করে বেশ কয়েকবার গুলি ছােড়ে, তারা যেন রণে ভঙ্গ দেয় সেই বার্তা দিতে। কিন্তু কিলবি একসঙ্গে পাঁচ বিপ্লবীর সন্ধান পেয়ে তাদের কব্জা করার সুযােগ ছাড়তে চায়নি। কারণ একাজে সফল হলে তার উন্নতি যে নিশ্চিত সেটা সে ভালােই জানত। তাই কিলবি শুধুমাত্র একটি স্পাের্টস রাইফেল নিয়ে বাঘাযতীনের মতাে অসম সাহসী বিপ্লবীরা মােকাবিলা করতে নেমে পড়েন।

কিলবি, তার সঙ্গী রাদারফোর্ডকে নিয়ে বাঘাযতীনরা যে মাটির ডিবির আড়ালে থেকে লড়াই চালাচ্ছিল। সেটি ভেঙে ফেলতে সমর্থ হয়। লড়াইয়ে বাঘাযতীন গুরুতর আহত হন। এক বিপ্লবীর মৃত্যু হয়। বাঘাযতীনের সঙ্গে অন্য এক সঙ্গী আহত হওয়ায় বাকি দুজন সাদা পতাকা উড়িয়ে সংঘর্ষ থামানাের ইঙ্গিত দেয়। বাঘাযতীন সহ চারজনকে গ্রেফতার করা হয়।

কিলবিকে নাকি সাদা পতাকার দ্বারা নিরস্ত্র করার চেষ্টার সময় হত্যার জন্য দু’বার গুলি ছােড়া হয় বলে পরে তার রিপাের্টে জানান। কিন্তু বিপ্লবীদের ছােড়া বুলেট লক্ষ্যভ্রষ্ট হওয়ায় কিলবি নাকি প্রাণে রক্ষা পান। দীর্ঘ জলভর্তি চায়ের খেত পেরিয়ে ঘটনাস্থলে যাওয়া ও একই সঙ্গে সড়ক পর্যন্ত ফিরে কিলবি একেবারে কাহিল হয়ে পড়েন। পরে তাকে এক নতুন জেলার দায়িত্ব অর্পণ করা হয়।