এবার মাইক্রোসফট উইন্ডোজ-এর শীর্ষ পদে এক ভারতীয়

Written by SNS March 30, 2024 4:19 pm

দিল্লি, ৩০ মার্চ: আন্তর্জাতিক মঞ্চে ফের এক ভারতীয় মেধার সাফল্য অভিযান। এবার মাইক্রোসফট উইন্ডোজ অ্যান্ড সারফেসের শীর্ষ পদে বসলেন পবন দাভুলুরি নামের এক ভারতীয় যুবক। এর আগে মাইক্রোসফটের শীর্ষ পদ দখল করেন সত্য নাদেল্লা। গুগলের সিইও হন গুগলের সুন্দর পিচাই। এবার মাইক্রোসফট উইন্ডোজ অ্যান্ড সারফেসের নিয়ন্ত্রণও পবন দাভুলুরির হাতে। পবনের আগে এই পদে ছিলেন প্যানোস কোস্টা পানে। তিনি ১৯ বছর ধরে মাইক্রোসফটে কাজ করেন। অবশেষে গত বছর তিনি এই সংস্থা ছেড়ে দেন।

প্যানোস দায়িত্ব ছাড়ার পর পরই কিন্তু পবন পুরোপুরি দায়িত্ব পাননি। প্যানোসের ছেড়ে যাওয়া দায়িত্ব প্রথমে দুই জনকে ভাগ করে দেওয়া হয়। পবন আর মিখাইলের মধ্যে সেই দায়িত্ব ভাগ করে দেওয়া হয়। ওয়েব ও বিজ্ঞাপন বিভাগের সিইও হন মিখাইল পারখিন। সেই সঙ্গে উইন্ডোজের দায়িত্বও তাঁকে দেওয়া হয়। আর ‘সারফেস’ দেখার দায়িত্ব দেওয়া হয় পবনকে। কিন্তু পবনের কর্মদক্ষতা দেখার পর কয়েক মাসের মধ্যে সিদ্ধান্তের বদল করে এই সংস্থা। আনুষ্ঠানিকভাবে উইন্ডোজ এবং সারফেসের প্রধান করা হয় পবনকে।

জানা গিয়েছে, শিক্ষাজীবনে পবন আইআইটি মাদ্রাজ থেকে স্নাতক পাস করে মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। এরপর ২০০১ সালে ‘রিলায়্যাবিলিটি কম্পোনেন্ট ম্যানেজার’ হিসেবে মাইক্রোসফ্‌টে তাঁর কর্মজীবন শুরু করেন। তিনি ২৩ বছরের কর্মজীবনে কোম্পানির বিভিন্ন পদে থেকেছেন। তিনি পিসি, এক্সবক্স হার্ডঅয়্যার, সারফেস এবং উইন্ডোজ নিয়েও কাজ করেছেন। ২০২১ সালে তিনি উইন্ডোজ এবং ‘সিলিকন অ্যান্ড সিস্টেমস ইন্টিগ্রেশন’র কর্পোরেট-এর ভাইস প্রেসিডেন্ট হন। হার্ড ওয়্যারের পাশাপাশি উইন্ডোজ় ইঞ্জিনিয়ারিংয়েও নেতৃত্ব দেন।