পৃথিবীর মাটি ছাড়লাে ইসরাের রকেট, মহাকাশে উপগ্রহ ইওএস-০১

শনিবার ভারতীয় সময় বেলা তিনটে বারাে মিনিটে ইওএস-০১ উপগ্রহকে নিয়ে পৃথিবীর কক্ষপথের দিকে পাড়ি দিল ইসরাের পােলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকেল বা পিএসএলভি-৪৯

Written by SNS Sreeharikota | November 8, 2020 6:39 pm

ইসরাের বিজ্ঞানীরা (Photo: IANS)

জানুয়ারিতে মহাকাশে শেষ কৃত্রিম উপগ্রহ পাঠিয়েছিল ইসরাে। করােনা অতিমারীর জন্য সব মিশনই পিছিয়ে গিয়েছে। আনলক পর্যায়ে এই প্রথম বড় পদক্ষেপ নিল ভারতের মহাকাশ গবেষণা সংস্থা। দীর্ঘ বিরতি কাটিয়ে মহাকাশে পাড়ি দিল ইসরাের আর্থ অবজারভেশন স্যাটেলাইট ইওএস-০১।

শ্রীহরিকোটার সতীশ ধবন মহাকাশ গবেষণা কেন্দ্রে লঞ্চ প্যাড থেকে শনিবার ভারতীয় সময় বেলা তিনটে বারাে মিনিটে ইওএস-০১ উপগ্রহকে নিয়ে পৃথিবীর কক্ষপথের দিকে পাড়ি দিল ইসরাের পােলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকেল বা পিএসএলভি-৪৯। ইসরাের স্যাটেলাইটের সঙ্গেই পিএসএলভি-র রকেটে করে পাঠানাে হয়েছে আরও নটি বিদেশি স্যাটেলাইটও। যার মধ্যে রয়েছে লিথুয়ানিয়া প্রযুক্তিতে তৈরি কৃত্রিম উপগ্রহ এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মাল্টি মিশন রিমােট সেন্সিং স্যাটেলাইট।

ইসরাের এই মিশন নিয়ে গত এক মাস ধরে উত্তেজনা তুঙ্গে ছিল। শনিবার মন্দিরে গিয়ে পুজো দিয়েছিলেন ইসরাের বিজ্ঞানীরা। রাত থেকেই শুরু হয়ে গিয়েছিল কাউন্টডাউন। ইসরাে জানিয়েছে, শ্রীহরিকোটা থেকে এই নিয়ে ৭৬ তম স্যাটেলাইট উৎক্ষেপণ হল। পিএসএলভি রকেটেই ৫১ বার কৃত্রিম উপগ্রহ নিয়ে মহাকাশে উড়ে গেছে লঞ্চ ভেহিকেল।

চিন ইতিমধ্যে আরও ন’টি আর্থ অবজারভেশন স্যাটেলাইট পাঠিয়েছে মহাকাশে। তবে ভারতের পরিকল্পনা আরও বড় ইসরাে জানিয়েছে, ২০২৭ সালের মধ্যে আরও সাত হাজার স্যাটেলাইট মহাকাশে পাঠানাে হবে। তার প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে এখন থেকেই। এই কৃত্রিম উপগ্রহগুলি আকরে ছােট ও ওজনে হালকা। তবে এগুলির কার্যক্ষমতা বিশাল। সীমান্ত পাহারা দেওয়া তাে বটেই এই স্যাটেলাইটগুলির হাই রেজোলিউশন ক্যামেরা শত্রুদের গােপন ডেরার খোঁজও দিতে পারবে। বিশেষ করে চিন ও পাকিস্তান সীমান্তে শত্রু সেনার বিন্যাসের খবর পাঠাবে গ্রাউন্ড স্টেশন থেকে।