ওবিসি সংশােধনী বিল পাশে সম্মতি দিচ্ছে বিরােধীরা

সংসদে কেন্দ্রের বিরুদ্ধে দুই কক্ষে চলছে প্রবল বিরােধিতা। এই বিরােধী আবহের মধ্যে ওবিসি সংশােধনী বিল পাশে মােদি সরকার বিরােধীদের সমর্থন পাচ্ছে।

Written by SNS Delhi | August 10, 2021 1:02 pm

সংসদ অধিবেশন (Photo: IANS)

সংসদে কেন্দ্রের বিরুদ্ধে দুই কক্ষে চলছে প্রবল বিরােধিতা। এই বিরােধী আবহের মধ্যে ওবিসি পিছিয়ে পড়া শ্রেণি ) সংশােধনী বিল পাশে মােদি সরকার বিরােধীদের সমর্থন পাচ্ছে। এই বিল পাশের ক্ষেত্রে এক মত হয়েছেন বিরােধীরা। লােকসভার বাদল অধিবেশনে শেষ সপ্তাহ চলছে।

অধিবেশনে বিরােধীদের রণকৌশল কী হবে, তা ঠিক করতে সােমবার বৈঠকে বসেছিল ১৫ টি বিরােধী দল। কংগ্রেসের রাজ্যসভার সাংসদ তথা রাজ্যসভার বিরােধী দলনেতা মল্লিকার্জুন খাড়গে ছাড়াও বৈঠকে ছিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধি, তৃণমূলের তরফে রাজ্যসভার সাংসদ অর্পিতা ঘােষ, লােকসভার সাংসদ প্রসূন বন্দ্যোপাধ্যায়।

এছাড়া রাষ্ট্রীয় জনতা দল এবং অন্যান্য বিরােধী দলগুলিও ছিল। এই বৈঠকে ঠিক হয়, সংসদের দুই কক্ষে ওবিসি সংশােধনী বিল পাশ করানাের ক্ষেত্রে বিরােধিতা করা হবে না। তবে কেন্দ্র যে পদ্ধতিতে সরকার চালাচ্ছে, সেই বিষয়ে সংসদের দুই কক্ষে কেন্দ্র বিরােধিতা জারি থাকবে।

রাষ্ট্রীয় জনতা দলের সাংসদ মনােজ সিনহা জানিয়েছেন, আমরা এই বিলের ক্ষেত্রে কেন্দ্রকে সমর্থন করব, তবে শ্রেণিভিত্তিক জনগণনার বিষয়ে জোরও দেব। কারণ এটা খুব গুরুত্বপূর্ণ বিষয়। সংসদে অধিবেশন চালানাে কেন্দ্রের দায়িত্ব। এই বিল পাশ হলে রাজ্য নিজেদের মতাে করে পিছিয়ে পড়া শ্রেণির তালিকা প্রকাশ করতে পারবে।’