আজও কলকাতা সহ পার্শ্ববর্তী জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা

Written by SNS April 8, 2024 12:36 pm

কলকাতা, ৮ এপ্রিল: আর কিছুক্ষণের মধ্যেই বৃষ্টিতে ভাসাবে কলকাতা সহ উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা। সেই সঙ্গে বজ্রপাত ও বিদ্যুৎ চমকানোর সম্ভাবনা রয়েছে। আবহাওয়া দপ্তর সূত্রে জানা গিয়েছে, বঙ্গোপসাগরের উপর থেকে জলীয় বাষ্প ও ওড়িশার উপরে থাকা নিম্নচাপ অক্ষরেখার জন্যই বৃষ্টি হচ্ছে জেলায়-জেলায়। মূলত রাজ্যের পশ্চিমাঞ্চলের জেলা উপকূলবর্তী জেলাগুলিতে বৃষ্টিপাতের সম্ভাবনা বেশি রয়েছে।

ইতিমধ্যে কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগণায় হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া দপ্তর। তবে আগামীকাল ও পরশু অর্থাৎ মঙ্গল ও বুধবার বৃষ্টিপাতের পরিমাণ কিছুটা কমবে। ফের ১১ এপ্রিল থেকে বাড়বে বৃষ্টিপাতের পরিমাণ। সেই সঙ্গে বজ্র বিদ্যুৎ সহ ঝড় বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। এদিকে উত্তরবঙ্গে আগামী চার পাঁচ দিন বৃষ্টিপাত অব্যাহত থাকবে। আবহাওয়া দপ্তরের রিপোর্ট অনুযায়ী, এই কদিন বৃষ্টিপাত অব্যাহত থাকায় সাময়িকভাবে তাপমাত্রা ৫-৬ ডিগ্রি কমবে। ফলে তীব্র গরম থেকে কিছুটা হলেও রেহাই পাবেন রাজ্যবাসী।

প্রসঙ্গত উল্লেখ্য, গতকাল রবিবার থেকে রাজ্যে বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টিপাত শুরু হয়। উত্তরের পাহাড় থেকে দক্ষিণের সাগর, পূর্ব থেকে পশ্চিমের জঙ্গলমহলের সমস্ত জেলা বৃষ্টিতে ভিজেছে। আজ সোমবার সপ্তাহের শুরুতেই সেই বৃষ্টিপাত অব্যাহত থাকবে বলে জানিয়েছে মৌসম ভবন।