‘মেটা’ অকেজো হওয়ার জের, জাকারবার্গের ১০০ মিলিয়ন মার্কিন ডলার ক্ষতি

Written by SNS March 6, 2024 5:55 pm

নিউ ইয়র্ক, ৬ মার্চ – মার্ক জাকারবার্গের মেটা-র অধীন সমাজ মাধ্যমগুলি মঙ্গলবার প্রায় দুই ঘটার জন্য অকেজো হয়ে পড়ে। গোটা বিশ্বে  ফেসবুক, ইনস্টাগ্রাম ব্যবহার করতে গিয়ে সমস্যায় পড়েন গ্রাহকরা। সেই সমস্যার জেরে বিপুল আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হল মার্ক জাকারবার্গের সংস্থাকেও। বুধবার সকাল থেকেই কমতে শুরু করে মেটার শেয়ার দর।  এক সংবাদমাধ্যম সূত্রে খবর ,জাকারবার্গের ১০০ মিলিয়ন মার্কিন ডলার ক্ষতি হয়েছে। ভারতীয় মুদ্রায় তার পরিমাণ প্রায় ৮২৯ কোটি টাকা।

মঙ্গলবার ভারতীয় সময় রাত ৯ টা নাগাদ সমস্যা শুরু হয় ফেসবুক, ইনস্টাগ্রামে। অনেকে অভিযোগ করেন হোয়াটস্‌অ্যাপ এবং থ্রেডও অকেজো  হয়ে গেছে।গ্রাহকদের কথায়, ফেসবুক এবং ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট নিজে থেকেই লগ আউট হয়ে যায়। গ্রাহকরা মেসেজ পান আবার লগ ইন করার। কিন্তু তাতে সমস্যা মেটেনি। এক্স-এ মেটার তরফে অ্যান্ডি স্টোন লেখেন, ‘‘আমাদের পরিষেবা পেতে যে সমস্যা হচ্ছে, সে সম্পর্কে আমরা ওয়াকিবহাল। সমস্যা মেটানোর জন্য কাজ করছি আমরা।’’ পরে আরও একটি পোস্টে তিনি লেখেন, ‘‘আজ বেশ কিছু ক্ষণ আগে একটি প্রযুক্তিগত সমস্যার কারণে আমাদের কিছু পরিষেবা পেতে অসুবিধায় পড়েছেন মানুষ। আমরা যত তাড়াতাড়ি সম্ভব ওই সমস্যাটির সমাধানের চেষ্টা করেছি এবং ওই অসুবিধার জন্য আমরা ক্ষমাপ্রার্থী।’’

‘ওয়েডবুশ সিকিউরিটিজ়’-এর অধিকর্তা ড্যান আইভিসকে উদ্ধৃত করে সংবাদমাধ্যম জানিয়েছে, জ়াকারবার্গ ১০০ মিলিয়ন মার্কিন ডলার ক্ষতির সম্মুখীন হয়েছেন। ভারতীয় মুদ্রায় তার পরিমাণ প্রায় ৮২৯ কোটি টাকা। ফেসবুক, ইনস্টাগ্রাম ‘বিকল’ হওয়ার জেরেই মেটা মালিক এত টাকা খুইয়েছেন বলে দাবি অর্থনীতি বিশেষ়জ্ঞদের।

এর আগেও মেটা ২০২১ সালে প্রযুক্তিগত সমস্যার কারণে ‘অচল’ হয়ে পড়েছিল। সেই সময় প্রায় সাত ঘণ্টা পরিষেবা বন্ধ ছিল। তবে এদিন সমস্যা শুরু হওয়ার পর রীতিমতো চিন্তায় পড়ে যান গ্রাহকরা। ফোনের সমস্যা, নেটওয়ার্কের সমস্যা ,  সাইবার হানার শিকার এমনই নানা চর্চা চলে নেটওয়ার্ক ঘিরে।  , অবশেষে পরিষেবা স্বাভাবিক হলে স্বস্তি মেলে ।