ভােট না দেওয়ার ফোন ভােটারদের কাছে! তদন্ত শুরু করলাে এফবিআই

জানা গিয়েছে বেশ কিছু অংশের ভােটদাতাদের কাছে ফোন এসেছে যেখানে তাদের ভােট দিতে মানা করা হয়েছে। বাড়িতেই থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

Written by SNS Washington | November 5, 2020 11:40 pm

জো বাইডেন ও ডােনাল্ড ট্রাম্প (Photo: IANS)

আগামী চার বছর কার দখলে থাকবে হােয়াইট হাউস? ডােনাল্ড ট্রাম্প না জো বাইডেন? আমেরিকার নির্বাচনে ভােটগ্রহণ শেষ হওয়ার পরে ডােনাল্ড ট্রাম্প না জো বাইডেন কে হবেন বিজয়ী? নিউ ইয়র্ক, নিউ জার্সি ও ভার্জিনিয়া পােলিং স্টেশনে ভােট দেওয়ার জন্য উৎসাহী ভােটদাতাদের লম্বা লাইন দেখা গিয়েছে। অন্যদিকে করােনা পরিস্থিতির কারণে এবারের নির্বাচনে অন্তত ১০ কোটি ভােটার এবার ডাকে ভােট দিয়েছেন। 

মনে করা হচ্ছে, এবার রেকর্ড সংখ্যক ভােট পড়তে পারে। আর তার মাঝেই দেখা দিয়েছে বিতর্ক। জানা গিয়েছে বেশ কিছু অংশের ভােটদাতাদের কাছে ফোন এসেছে যেখানে তাদের ভােট দিতে মানা করা হয়েছে। বাড়িতেই থাকার পরামর্শ দেওয়া হয়েছে। এই ঘটনার খবর পেতেই এফবিআই সমস্ত অটোমেটেড কলের তদন্ত শুরু করেছে। 

এজেন্সির এক সিনিয়ার আধিকারিক জানিয়েছেন, এই ফোন কলের মাধ্যমে মানুষকে ভয় দেখানাের চেষ্টা ও ভোট না দেওয়ার কথা বলা হয়েছে। তিনি আরও জানিয়েছেন, ভােটের সময় এই ধরনের ঘটনা ঘটেই থাকে। নিউইয়র্কের অ্যাটর্নি জেনারেল জানিয়েছেন তার বিভাগ এই ঘটনার তদন্ত করছে। তিনি আরও বলেছেন, ভােট দেওয়া আমাদের গণতন্ত্রের ভিত। তা থেকে মানুষকে আটাকানাে অপরাধমূলক কাজ হিসাবে ধরা হবে। তা কখনই মেনে নেওয়া হবে না।

মিশিগানর অ্যাটর্নি জেনারেলও জানিয়েছেন, তাঁর কাছেও এরকম ফোন কলের অভিযােগ এসেছে। আমেরিকায় এবার রেকর্ড সংখ্যক ভােটগ্রহণের কথা বলা হয়েছে বারবার। ২০১৬ সালে ১৩.৮ কোটি মানুষ ভােট দিয়েছিলেন। এবার অনায়াসে সেই সংখ্যা ছাপিয়ে যাবে। টেক্সাস, হাওয়াই, মন্টানা, ওয়াশিংটন ও ওরেগনে বেশ উৎসাহ দেখা দিয়েছে ভােটদাতাদের মধ্যে। মরিয়া লড়াই লড়েছে সব পক্ষই। শেষ মুহূর্তে একেবারে কার্পেট বম্বিংয়ের মতাে ঢঙে সভা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডােনাল্ড ট্রাম্প। কিন্তু তাতে কি চিড়ে ভিজবে? মন গলবে মার্কিনিদের? প্রাক ভােটের সমীক্ষা বলেছে এবার কঠিন লড়াই।