ভারতের বিরুদ্ধে ‘আগ্রাসী’ চিনের কড়া সমালোচনা আমেরিকার

মে মাসের গোড়া থেকেই লাদাখে সংঘাতপূর্ণ পরিস্থিতি তৈরি হয়েছে ভারত ও চিনা সেনার মধ্যে। ভারতীয় ভূখণ্ডে চিনা সেনা বেশ কয়েকবার অনুপ্রবেশ করে।

Written by SNS New York | June 3, 2020 5:27 pm

মার্কিন প্রেসিডেন্ট ডােনাল্ড ট্রাম্প। (File Photo: IANS)

ভারত-চিন টানাপোড়েনে আবার উদ্বগ প্রকাশ করল আমেরিকা। লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর চিনা সেনা যেভাবে আগ্রাসী হয়ে উঠেছে তার কড়া নিন্দা করলেন ইউএস হাউস অফ রিপ্রেজেনটেটিভস ফরেন অ্যাফেয়ার্স কমিটির প্রধান এলিয়ট অ্যাঞ্জেল। এই সীমান্ত সমস্যা যত তাড়াতাড়ি সম্ভব মেটাতে বেজিং’কে অনুরোধও করেছে আমেরিকা।

ডেমোক্র্যাট এলিয়ট অ্যাঞ্জেল বলেন, ‘ভারত-চিন সীমান্তে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর চিন যেরকম আগ্রাসী নীতি নিয়েছে তাতে আমি অত্যন্ত উদ্বিগ্ন। চিন যে আন্তর্জাতিক আইন মেনে সীমান্ত সমস্যা সমাধানের বদলে প্রতিবেশীদের বিরক্ত করতেই আগ্রহী, তা এই ঘটনায় আবারও প্রমাণ হল। সব দেশকেই আন্তর্জাতিক আইন মেনে চলতে হবে। বেজিং-এর কাছে আমার অনুরোধ আইন মেনে এবং কূটনীতির প্রয়োগ করে ভারতের সঙ্গে সীমান্ত সমস্যা মিটিয়ে নিক।’

মে মাসের গোড়া থেকেই লাদাখে সংঘাতপূর্ণ পরিস্থিতি তৈরি হয়েছে ভারত ও চিনা সেনার মধ্যে। ভারতীয় ভূখণ্ডে চিনা সেনা বেশ কয়েকবার অনুপ্রবেশ করে। সম্প্রতি লাদাখে দুই দেশের সেনাবাহিনীও সামরিক তৎপরতা বাড়িয়েছে।