চরবৃত্তির অভিযোগে বাল্যবন্ধুকে শাস্তি ইউক্রেনের প্রেসিডেন্টের

ঘরশত্রু বিভীষণের জ্বালায় ত্রস্ত জেলেনস্কি।একে রুশ বাহিনীকে প্রতিহত করা, তারপর ঘরের অন্দরের শত্রুরা যেন বিষফোঁড়া হয়ে দাঁড়িয়েছে।

Written by SNS কিয়েভ | July 18, 2022 10:36 pm

ঘরশত্রু বিভীষণের জ্বালায় ত্রস্ত জেলেনস্কি।একে রুশ বাহিনীকে প্রতিহত করা, তারপর ঘরের অন্দরের শত্রুরা যেন বিষফোঁড়া হয়ে দাঁড়িয়েছে। তবে ইউক্রেন প্রেসিডেন্ট যে খুব কড়া হাতে তাদের দমন করছেন তারই বড় প্রমান পাওয়া গেল রাষ্ট্রদ্রোহের অভিযোগে দেশের নিরাপত্তা সংস্থা ‘এসবিইউ’-এর প্রধানকে বরখাস্ত করায়।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। শুধু তাই নয়, প্রসিকিউটর জেনারেলকে পদ থেকে সরানো হয়েছে বলে খবর।

ইউক্রেনের নিরাপত্তা সংস্থা ‘সিকিউরিটি সার্ভিস অফ ইউক্রেন’-এর প্রধান ইভান বাকানোভ ও প্রসিকিউটর জেনারেল ইরিনা বেনেদিকতোভাকে পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে। অভিযোগ, তাঁরা দেশবিরোধী কাজে লিপ্ত।

প্রেসিডেন্ট জলেনস্কির দাবি, দেশের রুশ নিয়ন্ত্রিত এলাকাগুলিতে ‘এসবিইউ’-এর প্রায় ৬০জন প্রাক্তন আধিকারিক মস্কোর হয়ে চরবৃত্তি করছে। সবমিলিয়ে, আইনশৃঙ্খলা বাহিনীর অভিযুক্ত সদস্যদের বিরুদ্ধে ৬৫১টি দেশদ্রোহের মামলা করা হয়েছে।

একইভাবে, প্রসিকিউটর জেনারেলের অফিসেরও অনেকে নাকি শত্রুর হয়ে কাজ করছে। রবিবার এক ভিডিও বার্তায় জেলেনস্কির বলেন, ‘জাতীয় নিরাপত্তার বিরুদ্ধে এতবড় অপরাধ দুই সংস্থার প্রধানের বিরুদ্ধে বেশকিছু প্রশ্ন তুলে দিয়েছে। এবং সমস্ত প্রশ্নের সঠিক জবাব বের করা হবে।’

তবে এর থেকেও বড় খবর ‘এসবিইউ’ প্রধান ইভান বাকানোভ জেলেনস্কির বাল্যবন্ধু। সেই বাল্যবন্ধুকে শাস্তি দেওয়া চারটি কথা নয়। এর আগে ক্রাইমিয়া থেকে ইউক্রেনীয় গোয়েন্দা সংস্থাটির এক হাই প্রোফাইল প্রাক্তন আধিকারিককে গ্রেপ্তার করা হয়।

ওলেহ কুলিনেচ নামের ওই আধিকারিকের বিরুদ্ধেই দেশদ্রোহের অভিযোগ রয়েছে। তাঁকে জেরা করেই নাকি ইভান বাকানোভের বিরুদ্ধে একাধিক সন্দেহজনক তথ্য প্রকাশ্যে আসে।

উল্লেখ্য, ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযান’ শুরু করে রাশিয়া । লড়াইয়ে শুরুর দিকে বেকায়দায় পড়লেও আমেরিকা ও ন্যাটোর মদতে পুতিন বাহিনীকে পালটা মার দিচ্ছে প্রাক্তন সোভিয়েত দেশটি।

দোনবাস অঞ্চল প্রায় হারালেও এবার রাশিয়ার দখলে থাকা খেরসন শহর উদ্ধার করতে প্রবল লড়াই শুরু করেছে ইউক্রেনের সেনা।