কারচুপির অভিযােগ তুলে কোর্টে যাওয়ার হুমকি ট্রাম্পের, প্রস্তুত বাইডেনও

যদিও ট্রাম্প আলাদতে গেলে তার মােকাবিলায় ডেমােক্র্যাট শিবিরও যে প্রস্তুত, সে কথা বুঝিয়ে দিয়েছেন জো বাইডেনও।

Written by SNS Washington | November 5, 2020 5:58 pm

মার্কিন প্রেসিডেন্ট ডােনাল্ড ট্রাম্প (File Photo: AFP)

কখনও বলছেন, ‘ভােট চুরি’ হচ্ছে। কখনও বা হুমকি দিচ্ছেন সুপ্রিম কোর্টে যাওয়ার। আবার গণনার শুরুর দিকেই এও বলে দিয়েছেন, তিনি জিতে গিয়েছেন। এই সব কিছু মিলিয়েই কুটনৈতিক পর্যবেক্ষকদের অনুমান, খারাপ ফল হলে যে তিনি সহজে ছেড়ে কথা বলবেন না, সেটাই বারবার বুঝিয়ে দিচ্ছেন রিপাবলিকান প্রার্থী ট্রাম্প ।

যদিও ট্রাম্প আলাদতে গেলে তার মােকাবিলায় ডেমােক্র্যাট শিবিরও যে প্রস্তুত, সে কথা বুঝিয়ে দিয়েছেন জো বাইডেনও। ভােটের প্রচার পর্বের শেষের দিকে আইনি পথে যাওয়ার হুমকি দিয়েছেন একাধিক সভায়। আইনজীবীদের পরামর্শ নিচ্ছেন বলেও জানিয়েছেন তিনি। এবার সরাসরি বলে দিলেন, সুপ্রিম কোর্টে মামলা ঠুকবেন তিনি। 

ট্রাম্পের অভিযােগ, ভােটের গণনা শুরুর পরে তাঁর অভিযােগ, অনেক জায়গাতেই নির্ধারিত সময় পেরিয়ে যাওয়ার পরেও ভােট নেওয়া হচ্ছে এবং ওই ভােটাররা ডেমােক্র্যাট সমর্থক। ফলে অবিলম্বে ভােট বন্ধ করার দাবি জনিয়েছেন তিনি। একটি প্রচার সভায় বলেন, ‘আমরা চাই সব ভােট বন্ধ করে দেওয়া হােক। ভােটের পর আর কোনও ব্যালট যােগ করতে দেওয়া হবে না। তিনি আরও বলেন, ‘আমরা সুপ্রিম কোর্টের দ্বারস্থ হব। আবার গণনার মাঝপথেই দাবি করে বসেছেন, তাঁরা জিতে গিয়েছেন। 

আদালতে গেলে রিপাবলিকান শিবিরের বিরােধিতা করতে তাঁরাও যে প্রস্তুত তা স্পষ্ট জানিয়ে দিয়েছে বাইডেনের শিবিরও। ডেমােক্র্যাট প্রার্থীর প্রচার ম্যানেজার জেন ও মাল্লে ডিলন বলেছেন, ‘প্রেসিডেন্ট যদি আদালতে যাওয়ার হুমকি দিতে পারেন, আমাদেরও আইন বিশেষজ্ঞদের দল রয়েছে। তাঁরা প্রস্তুত রয়েছেন ট্রাম্পের বিরােধিতা করতে।’