৮,৫০০ কোটি ডলারের মার্কিন অস্ত্র এখন তালিবানের দখলে

প্রায় ৮,৫০০ কোটি ডলারের অস্ত্র আফগানিস্তানে ফেলে এসেছে আমেরিকা। এগুলি আমেরিকায় নিয়ে আসা সেদেশের সেনাবাহিনীর পক্ষে সম্ভব হয়নি।

Written by SNS Kabul | September 1, 2021 3:00 pm

প্রতীকী ছবি (Photo: SNS)

আমেরিকান সেনা আফগানিস্তানের মাটি ছাড়লেও, প্রায় ৮,৫০০ কোটি ডলারের অস্ত্র আফগানিস্তানে ফেলে এসেছে আমেরিকা। এগুলি আমেরিকায় নিয়ে আসা সেদেশের সেনাবাহিনীর পক্ষে সম্ভব হয়নি। এই চাঞ্চল্যকর দাবি করেছেন এক মার্কিন কংগ্রেস সদস্য।

তাঁর দাবি, এই অস্ত্রগুলি সরাসরি তালিবানের কজায় রয়েছে। আফগানিস্তানে অস্ত্র সরবরাহের দায়িত্বে ছিলেন জিম ব্যাঙ্কস নামে রিপাবলিকান পার্টির এক সদস্য। তিনি জানিয়েছেন, প্রশাসনিক গাফিলতির জন্যই এই ঘটনা ঘটল । আমেরিকার ব্ল্যাক হক হেলিকপ্টার এখন তালিবানদের দখলে। বিপুল পরিমাণ ব্ল্যাক হক হেলিকপ্টার এখন তালিবানের কব্জায়।

এই সময়ে দাঁড়িয়ে পৃথিবীর পঁচাশি শতাংশের বেশি দেশের হাতে যে সংখ্যায় এই বিশেষ হেলিকপ্টার আছে তার থেকেও বেশি হেলিকপ্টার রয়েছে তালিবানদের দখলে। উল্লেখ্য, আফগানিস্তানকে দীর্ঘদিন ধরে আমেরিকা অস্ত্র সাহায্য করে আসছে। সেইসঙ্গে আফগানবাহিনীকে অত্যাধুনিক অস্ত্রেরও প্রশিক্ষণ দিয়েছে আমেরিকান সেনাবাহিনী ।

তবে, এমন অনেক অস্ত্র আফগানিস্তানে রয়েছে যেগুলােকে চালানাের ক্ষমতা তালিবানদের নেই। কারণ এরজন্য বিশেষ প্রশিক্ষণের প্রয়ােজন। তবে কিছু অস্ত্র রয়েছে যা তালিবানদের শক্তিশালী করবে। বলা হচ্ছে, এই হেলিকপ্টারগুলি এমনভাবে নিষ্ক্রিয় করে দেওয়া হয়েছে তা তালিবানরা ব্যবহার করতে পারবে না।

সেইসঙ্গে রকেট লঞ্চারগুলিকে নিষ্ক্রিয় করার জন্য যে ধরনের সামরিক সরঞ্জাম আমেরিকা ব্যবহার করত সেগুলাে নিষ্ক্রিয় করা হয়েছে। তালিবানদের এখন আর আগের মতন এ কে ৪৭ হাতে দেখা যাচ্ছে না। তারা এম ৪ নিয়ে ঘুরছে। ফলে আমেরিকান অস্ত্র সম্ভারে সজ্জিত হয়ে উঠছে তালিবানরা।